বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

আপনি কি জানতে চান বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে। তাহলে এ আর্টিকেলটা আপনার জন্য।

বর্তমান সময়ে দ্রুত এবং সহজ লেনদেনের জন্য বিকাশ সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। আমরা প্রতিদিন এই বিকাশের মাধ্যমে অনেক লেনদেন করে থাকি। মোট কথা এই বিকাশ আমাদের নিত্য প্রয়োজনীয় হয়ে উঠেছে।

অনেক সময় বিভিন্ন সমস্যার কারণে বিকাশ একাউন্টে নানান ধরনের প্রবলেম দেখা দেয়। এই কারণে বিকাশ একাউন্টটি বন্ধ করার প্রয়োজন পড়ে। তাই আজ আমি বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।

যাতে করে আপনি ঘরে বসেই বিকাশ একাউন্ট ডিলিট করতে পারেন খুব সহজেই কোন ধরনের ঝামেলা ছাড়াই। আশা করি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন ।

কেননা কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে যদি এই নিয়মগুলো না জানেন তাহলে আপনি বিকাশ একাউন্টটি বন্ধ করতে পারবেন না। তাই অবশ্যই এ বিষয়টি ভালোভাবে খেয়াল করবেন। চলুন আলোচনা শুরু করা যাক।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম
বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

এখানে আমি অ্যাকাউন্ট বন্ধ করার নিয়ম বলার আগে বন্ধ করার জন্য কি কি বিষয় লাগবে সেটা নিয়ে আলোচনা করব। যাতে করে পরবর্তীতে কোন ধরনের ঝামেলায় না পড়েন।

বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য কি কি বিষয় প্রয়োজন পড়বে ?

  • যে সিমে আপনার বিকাশ নাম্বারটি খোলা অবশ্যই সেই সিমটি একটিভ রাখতে হবে। কেননা এই সিমে নানান ধরনের এসএমএস আসবে । পাশাপাশি আরো অনেক দরকার পড়বে । তাই অবশ্যই এই সিমটি একটিভ রাখবেন।
  • আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স অবশ্যই শূন্য করে নিবেন। কেননা আপনি যখন আপনার একাউন্টটি বন্ধ করে ফেলবেন এরপর আর আপনি আপনার একাউন্টে ঢুকতে পারবেন না। আর কোন ধরনের টাকা থাকলে সেটা উঠাতে পারবেন না। তাই অবশ্যই ডিলিট করার পূর্বে আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স শূন্য করে নিবেন ।
  • যে ভোটার আইডি কার্ড দিয়ে আপনি আপনার বিকাশ একাউন্টটি খুলেছিলেন সেটা অবশ্যই আপনার সাথে উপস্থিত রাখতে হবে। কেননা বিকাশ কোম্পানি আপনার ভোটার আইডি কার্ডের মাধ্যমে ভেরিফিকেশন করবে। তাই অবশ্যই ভোটার আইডি কার্ডটি আপনার সাথে রাখবেন।

বিস্তারিতভাবে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

আপনি দুই ভাবে আপনার বিকাশ একাউন্ট বন্ধ করতে পারবেন।

  1. ঘরে বসে নিজে নিজে অ্যাকাউন্ট বন্ধ করতে পারবেন।
  2. কাস্টমার কেয়ারের মাধ্যমে একাউন্ট বন্ধ করতে পারবেন।

ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

প্রথম কাজ হল আপনি যে সিম দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলেছিলেন সেই সিমটি আপনার মোবাইলে প্রবেশ করান। এরপর বিকাশ হেল্পলাইন তথা ১৬২৪৭ এই নাম্বারে কল দিন।

এরপর নানান ধরনের অপশন বলবে । তখন আপনি কাস্টমার কেয়ারের কোন একজন এজেন্ট এর সাথে কথা বলার অপশন বেছে নিবেন। এরপর আপনি আপনার বিকাশ একাউন্টটি বন্ধ করার জন্য বলবেন।

ওই বিকাশ এজেন্ট আপনার কাছে নানান ধরনের তথ্য জিজ্ঞেস করবে। যেমন : সর্বশেষ লেনদেন সম্পর্কিত তথ্য , ভোটার আইডি কার্ড সংক্রান্ত তথ্য আরো নানান বিষয়।

আপনি যদি প্রত্যেকটি তথ্য সঠিকভাবে বলতে পারেন। তাহলে ওই এজেন্ট আপনাকে কিছুক্ষণের মধ্যে আপনার বিকাশ একাউন্ট বন্ধ করে দিবেন। এই পদ্ধতিতে আপনি আপনার বিকাশ একাউন্টটি বন্ধ করতে পারেন নিজে নিজে।

বিকাশ এজেন্টের মাধ্যমে একাউন্ট বন্ধ করা

আপনি যদি নিজে নিজে অ্যাকাউন্ট বন্ধ করতে না চান। বরং অনেক ঝামেলার মনে হয়। তাহলে আপনাকে আপনার নিকটের বিকাশ কাস্টমার কেয়ারে যেতে হবে।

তাদের সাথে আপনি কথা বলবেন আপনার বিকাশ একাউন্টটি বন্ধ করার ব্যাপারে। তারা আপনার কাছে বিভিন্ন রকম তথ্য চাইবে । যেমন ভোটার আইডি কার্ডের ফটোকপি যাবে , আপনার লেনদেন সম্পর্কে জানতে চাবে ইত্যাদি এরকম নারায়ণ বিষয় জানতে চাবে।

আপনি যদি সমস্ত তথ্য সঠিকভাবে দিতে পারেন। তাহলে ওই এজেন্ট মুহূর্তের ভিতর আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিবে। এই পদ্ধতিতে আপনি আপনার বিকাশ একাউন্ট বন্ধ করতে পারবেন।

বিকাশ একাউন্টের মালিকানা কিভাবে পরিবর্তন করব ?

মালিকানা পরিবর্তন করার জন্য সর্বপ্রথম আপনাকে আপনার বিকাশ একাউন্টটি বন্ধ করতে হবে। বন্ধ করার জন্য উপরের সমস্ত পদ্ধতি গুলো গ্রহন করতে পারেন।

যখন আপনার একাউন্ট বন্ধ হয়ে যাবে। এরপর নতুন করে বিকাশ একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী বিকাশ একাউন্ট খুলতে পারেন। এভাবেই খুব সহজেই আপনি আপনার বিকাশ একাউন্ট এর মালিকানা পরিবর্তন করতে পারেন।

পরিশেষে বলবো : উপরে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। আশা করি আপনি পরিপূর্ণভাবে বুঝতে পেরেছেন। যদি এই লেখাটি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। পাশাপাশি বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

আরো পড়ুন :-

বিকাশ একাউন্ট বন্ধ করার পর পুনরায় চালু করা যাবে কিনা ?

হ্যাঁ অবশ্যই একবার কোনো একটি অ্যাকাউন্ট বন্ধ করলে দ্বিতীয়বার আবার নতুন করে ওই অ্যাকাউন্টে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। এতে কোন ধরনের সমস্যা হবে না।

I always like to learn new things and spread them. Therefore, my main goal is to highlight various new topics related to online business, online income, blogging and information technology.

Leave a Comment