মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র

আপনি মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে চান ? জাতীয় পরিচয় পত্র অনেক গুরুত্বপূর্ণ জিনিস। এই পরিচয় পত্র না থাকলে আমাদের বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়।

সিম কিনা থেকে শুরু করে নানান কাজে আমাদের এই আইডি কার্ড ব্যবহার হয়। অতএব জাতীয় পরিচয় পত্র আমাদের সাথে থাকা বাধ্যতামূলক। যাতে করে আমরা নানান প্রয়োজনে সেটা ব্যবহার করতে পারি।

তাই আজ আমি মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র কিভাবে বের করা যায় তা বলব বলবো। যাতে করে খুব সহজেই বের করতে পারেন ?

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা

অনেক সময় আমাদের জাতীয় পরিচয় পত্রের নাম্বার প্রয়োজন পড়ে। আর এই পরিচয় পত্র কাছে না থাকার কারণে অনেক ঝামেলায় পড়তে হয়।

জাতীয় পরিচয় পত্রের নাম্বার খুব সহজেই মোবাইল  দিয়ে বর্তমান সময় বের করতে পারবেন। এর জন্য শুধুমাত্র একটি কোড ডায়াল করতে হবে। আর এই কোডটি হল : *১৬০০# এই কোডটি ডায়াল করবেন। তারপর কয়েকটি প্রসেস ফলো করবেন। তারপর কিছুক্ষণের মধ্যেই আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার টি পেয়ে যাবেন।

আর পরিচয় পত্রের নাম্বার পাওয়ার জন্য একটি শর্ত রয়েছে : আপনি এই কোডটি ডায়াল করবেন ঐ সিমের মাধ্যমে যে সিম দিয়ে জাতীয় পরিচয় পত্র টি রেজিস্ট্রেশন করেছিলেন। তাহলে বেরিয়ে আসবে পরিচয় পত্রের নাম্বারটি অন্যথায় থেকে বের হয়ে আসবে না।

কিভাবে জাতীয় পরিচয় পত্রের রেজিস্ট্রেশন কৃত নাম্বার চেঞ্জ করবো ?

আপনি খুব সহজেই ওই মোবাইল নাম্বার চেঞ্জ করতে পারবেন যে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র রেজিস্ট্রেশন করেছিলেন। নাম্বার চেঞ্জ করার জন্য সর্বপ্রথম আপনাকে নির্বাচন কমিশন বাংলাদেশ নামক ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ওয়েবসাইটে প্রবেশ করার পর রেজিস্ট্রেশন বাটন এ ক্লিক করবেন। আপনাকে একটি পেজে নিয়ে যাবে। এরপর সেখানে আপনি আপনার ভোটার আইডি কার্ড নাম্বারটি দিবেন। তারপর আপনার জন্ম তারিখ দিবেন।

তারপর একটি ক্যাপচা পূরণ করবেন। তারপর সাবমিট বাটনে ক্লিক করবেন। তারপর আপনার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা দিয়ে ঐ পেজটা পূর্ণ করবেন। তারপর সাবমিট বাটনে ক্লিক করবেন।

আপনাকে আর একটি পেজ-এ নিয়ে যাবে। সেখানে আপনি আপনার সেই রেজিস্ট্রেশনকৃত নাম্বারটা দেখতে পারবেন। আপনি এখান থেকে আপনার নাম্বারটি চেঞ্জ করতে পারবেন খুব সহজেই।

পরিশেষে বলব : উপরে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। আপনি যদি উপরের বিষয়গুলো ফলো করেন তাহলে খুব সহজেই আপনার কাঙ্খিত নাম্বারটি পেয়ে যাবেন। আশাকরি আপনাদের এই আর্টিকেল দ্বারা  উপকার হয়েছে। অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : জন্ম নিবন্ধন যাচাই

Leave a Reply

Your email address will not be published.

11 − 4 =