বেফাক রেজাল্ট 2022 দেখার নিয়ম

আপনি কি জানতে চান ৪৫ তম বেফাক রেজাল্ট দেখার নিয়ম ? এ বছর প্রায় 2 লক্ষ 25 হাজার শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। সবাই রেজাল্ট দেখার জন্য আগ্রহ হয়ে বসে আছে। তাই আজ আমি বলব কবে রেজাল্ট দিবে।

পাশাপাশি কিভাবে আপনি সরাসরি বেফাকের ওয়েবসাইট থেকে বেফাক রেজাল্ট দেখতে পারবেন কোন ধরনের ঝামেলা ছাড়াই। যদি এই আর্টিকেলটি ভালোভাবে পড়েন তাহলে খুব সহজেই আপনি আপনার কাংখিত রেজাল্ট দেখতে পারবেন।

বেফাক রেজাল্ট
বেফাক রেজাল্ট

বেফাকের রেজাল্ট 2022

এখানে আমি বিস্তারিতভাবে রেজাল্ট দেখার নিয়ম বলবো। এর আগে আলোচনা করব রেজাল্ট কবে দিবে।

বেফাক রেজাল্ট কবে দিবে ?

এবছর তথা ৪৫ তম বেফাক পরীক্ষার রেজাল্ট দিবে ২৮ শে রমজান তারিখ হলো : ৩০ শে এপ্রিল রোজ শনিবার। এই তারিখে বেফাকের রেজাল্ট দেওয়া হবে ইনশাআল্লাহ।

বেফাক রেজাল্ট দেখার নিয়ম

রেজাল্ট দেখার জন্য সর্বপ্রথম আপনাকে বেফাকের ওয়েবসাইট এ যেতে হবে। ওয়েবসাইট লিঙ্ক। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি ব্যক্তিগত রেজাল্ট দেখতে পারবেন। পাশাপাশি মাদ্রাসা ভিত্তিক রেজাল্ট দেখতে পারবেন। সাথে মেধাতালিকায় যারা অর্জন করেছে তাদেরকেও দেখতে পারবেন। ব্যক্তিগত ফলাফল দেখার জন্য আপনাকে তিনটি ধাপে কাজ করতে হবে।

প্রথম ধাপ : সর্বপ্রথম আপনাকে সন নির্বাচন করতে হবে। অর্থাৎ আপনি কত সালে পরীক্ষা দিয়েছেন এটা নির্ধারণ করতে হবে বা কত সালের রেজাল্ট দেখতে চাচ্ছেন সেটাকে সর্বপ্রথম নির্ধারণ করতে হবে।

দ্বিতীয় ধাপঃ সন নির্বাচন করা হয়ে গেলে দ্বিতীয় ধাপে আপনাকে আপনার মারহালা অর্থাৎ কোন ক্লাস থেকে পরীক্ষা দিয়েছেন সেটাকে নির্ধারণ করতে হবে।

তৃতীয় ধাপ : দ্বিতীয় ধাপে শেষ হয়ে গেলে আপনাকে তৃতীয় ধাপে যেতে হবে। এখানে আপনার রোল নাম্বার লিখতে হবে। অর্থাৎ আপনি যখন পরীক্ষা দিয়েছেন তখন আপনার যে রোল নাম্বার ছিল সেই রোল নাম্বারটা দিতে হবে।

এই তিনটি ধাপ পূর্ণ হয়ে গেলে সাবমিট অপশনে ক্লিক করবেন। সাবমিট অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনি আপনার কাঙ্খিত বেফাক পরিক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

এই সিস্টেমে খুব সহজেই আপনি আপনার ব্যক্তিগত রেজাল্ট দেখতে পারবেন।

মাদ্রাসা ভিত্তিক বেফাক রেজাল্ট দেখার নিয়ম

মাদ্রাসা ভিত্তিক রেজাল্ট দেখার জন্য ওয়েবসাইট লিঙ্ক অথবা আপনাকে তিনটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথম ধাপ : রেজাল্ট দেখার জন্য সর্বপ্রথম আপনাকে বেফাকের ওয়েবসাইট এ যেতে হবে। ওয়েবসাইট লিঙ্ক। তারপর সর্বপ্রথম আপনাকে আপনার সন নির্বাচন করতে হবে। অর্থাৎ আপনি কোন সালের রেজাল্ট দেখতে চাচ্ছেন সেই সালটি নির্বাচন করতে হবে।

দ্বিতীয় ধাপঃ প্রথম ধাপ নির্বাচন করা হয়ে গেলে দ্বিতীয় ধাপে আপনাকে আপনার মারহালা তথা কোন ক্লাসের রেজাল্ট দেখতে চাচ্ছেন সেই ক্লাসটি নির্বাচন করতে হবে।

তৃতীয় ধাপঃ

প্রথম দুটি ধাপ শেষ হয়ে গেলে আপনাকে তৃতীয় ধাপ পূর্ণ করতে হবে। তৃতীয় ধাপে আপনি আপনার মাদ্রাসার ইলহাক নাম্বার দিবেন। প্রত্যেকটি মাদ্রাসার ইলহাক নাম্বার থাকে যেটা বেফাকের পক্ষ থেকে দেয়া হয়েছে সেই ইলহাক নাম্বারটি দিবেন।

এই তিনটি ধাপ পূর্ণ হয়ে গেলে সাবমিট অপশনে ক্লিক করবেন। সাবমিট অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনি আপনার মাদ্রাসার রেজাল্ট দেখতে পারবেন।

এই সিস্টেমে খুব সহজেই মাদ্রাসাভিত্তিক রেজাল্ট দেখা যায়।

মেধা তালিকা দেখার নিয়ম

মেধা তালিকা দেখার জন্য তিনটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথম ধাপ : এই ধাপে আপনি কোন সালের মেধা তালিকা দেখতে চাচ্ছেন সেই সালটি নির্বাচন করবেন।

দ্বিতীয় ধাপঃ প্রথম ধাপটি নির্বাচন করা হয়ে গেলে দ্বিতীয় ধাপে আপনি কোন ক্লাসের মেধা তালিকা দেখতে চাচ্ছেন সেই ক্লাসটা নির্বাচন করবেন।

তৃতীয় ধাপঃ প্রথম দুইটি ধাপ পূর্ণ হয়ে গেলে তৃতীয় ধাপে নির্বাচন করতে হবে । আর তৃতীয়টি হলো আপনাকে ধরন নির্বাচন করতে হবে অর্থাৎ আপনি ছেলেদের মেধা তালিকা দেখতে চাচ্ছেন নাকি মেয়েদের মেধা তালিকা দেখতে চাচ্ছেন সেটাকে নির্বাচন করতে হবে।

এই তিনটি ধাপ পূর্ণ হয়ে গেলে সাবমিট অপশনে ক্লিক করবেন। সাবরিন অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনি মেধা তালিকা দেখতে পারবেন।

এসএমএসের মাধ্যমে বেফাক রেজাল্ট দেখার নিয়ম

বেফাকের রেজাল্ট দেখার আরেকটি সহজ নিয়ম রয়েছে সেটা হল এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখা। এই মাধ্যমটি অনেক সহজ। এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। সর্বপ্রথম আপনি আপনার মোবাইলের মেসেজ অপশনে যাবেন।

এরপর মেসেজ অপশনে গিয়ে লিখবেন বড় হাতের BEFAQ এরপর একটি স্পেস দেবেন তারপর যে ক্লাস থেকে পরীক্ষা দিচ্ছেন সে ক্লাসের প্রথম অক্ষর লেখবেন ইংলিশে বড় হাতের অক্ষর দিয়ে।

অর্থাৎ আপনি যদি Takmeel রেজাল্ট দেখতে চান তাহলে T লিখবেন। আর যদি Tazilat এর রেজাল্ট দেখতে চান তাহলে F লিখবেন। আর যদি Sana biya ulaiya এর রেজাল্ট দেখতে চান তাহলে S লিখবেন। আর যদি Mutawasssutah রেজাল্ট দেখতে চান তাহলে M লিখবেন। আর যদি Ebtaiyah এর রেজাল্ট দেখতে চান। তাহলে E লিখবেন। আর যদি Hifzul Quran রেজাল্ট দেখতে চান তাহলে H লিখবেন।

এরপর স্পেস দিবেন তারপর আপনি আপনার রোল নাম্বারটা দেখবেন তারপর 9933 নাম্বারে পাঠিয়ে দিবেন।

উদাহরণ হল : BEFAQ T 123456 এরপর পাঠাবেন 9933 এই নাম্বারে।

সঙ্গে সঙ্গে আপনি আপনার রেজাল্টটি পেয়ে যাবেন।

বেফাক রেজাল্ট ২০২১

উপরে যে নিয়মগুলো বলা হলো এই নিয়মগুলো ফলো করলে আপনি খুব সহজেই ২০২১ সহ বিগত সমস্ত বৎসর এর রেজাল্ট দেখতে পারবেন। অর্থাৎ এর জন্য আপনাকে সর্বপ্রথম বেফাকের ওয়েবসাইট এ যেতে হবে। ওয়েবসাইট লিঙ্ক

তারপর ব্যক্তিগত রেজাল্ট দেখতে চাইলে আপনার সন নির্বাচন করবেন তারপর মারহালা নির্বাচন করবেন তারপর রোল নাম্বার নির্বাচন করবেন। এভাবে খুব সহজেই আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন।

পরিশেষে বলব : উপরে বেফাক রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করলাম। যদি নিয়মগুলো আপনি ফলো করেন তাহলে খুব সহজেই 2022 সালের রেজাল্ট দেখতে পারবেন। আমার ইচ্ছা করলে বেফাক রেজাল্ট ২০২১ এর রেজাল্ট দেখতে পারবেন। যদি এই লেখাটি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন :-

Leave a Reply

Your email address will not be published.

15 − 4 =