ব্রণ দূর করার উপায়

আপনি কি ব্রণ দূর করার উপায় জানতে চান ? মুখে ব্রণ হওয়া খুবই সাধারণ একটি সমস্যা। তবে এই ব্রণ ত্বকের উজ্জ্বলতা এবং সৌন্দর্য নষ্ট করে দেয়।

এই ব্রণ মূলত বয়ঃসন্ধিকালীন সমস্যা। যা নারী-পুরুষ সকলেরই হয়ে থাকে। তাই ব্রণ হলে চিন্তার তেমন কোনো কারণ নেই। বয়ঃসন্ধিকালীন সমস্যা ছাড়াও আরো বেশ কয়েকটি কারণে ব্রণ হয়ে থাকে। আজ আমি ত্বকের ব্রণ দূর করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ব্রণ দূর করার উপায়

ব্রণ দূর করার উপায়

দুর করার উপায় জানার আগে জানতে হবে ব্রণ হওয়ার কারণ । তাই আগে ব্রণ হওয়ার কারণ বলব । তারপর দূর করার উপায় বলব ।

ব্রণ হওয়ার কারণসমূহ:

যখন ত্বক থেকে মাত্রাতিরিক্ত সিবাম নিঃসৃত হয়, তখন ত্বক তৈলাক্ত হয়ে ওঠে। এই সিবাম ত্বকের ছিদ্রগুলো বন্ধ করে দেয়ার সক্ষমতা রাখে, যা সংক্রমিত হলে ব্রণ দেখা দেয়। এছাড়া আরো বেশকিছু কারণে ত্বকে ব্রণের সমস্যা হয়ে থাকে যেমন:

  • হরমোন ক্ষরণের তারতম্য
  • অতিরিক্ত দুশ্চিন্তা
  • জীবাণুর সংক্রমণ
  • ত্বকের অযত্ন
  • তৈলাক্ত ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া
  • মাত্রাতিরিক্ত ঘাম প্রবাহিত হওয়া
  • অতিরিক্ত রাত্রি জাগরন ইত্যাদি।

ব্রণ দূর করার ঘরোয়া উপায় সমূহ:

১. ব্রণ দূর করার উপায় হলো লেবুর রস

ত্বকের ব্রণ দূর করার জন্য খুবই সহজ কার্যকারী একটি পদ্ধতি হলো লেবুর রস ব্যবহার করা। লেবুতে রয়েছে ভিটামিন সি যা তৈলাক্ত ত্বকের ব্রণ নিরাময়ে সহায়তা করে এবং ত্বককে উজ্জ্বল করে তোলে।

ব্যবহারবিধি:

ঘুমানোর পূর্বে,1 টেবিল চামচ লেবুর রস ও একটি তুলার বল নিন। লেবুর রসের সঙ্গে দারুচিনি ও মিশ্রিত করতে পারেন। লেবুর রসে তুলার বলটি বেশ কিছুক্ষণ সময় ভিজিয়ে রাখুন, এরপর তুলার বল দিয়ে ব্রণে আক্রান্ত স্থানগুলোতে লাগান।

এরপর ঘুমিয়ে যান। সকালবেলা ঘুম থেকে উঠে, হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ব্রণ একেবারে সেরে যাওয়ার আগ পর্যন্ত এই টিপসটি ফলো করতে পারেন।

২. শসা ব্যবহার করা

শসা ত্বকের ব্রণ দূর করার জন্য খুব কার্যকারী। আপনি যদি আপনার ত্বকের ব্রণ দূর করতে চান, তাহলে শসা খেতে পারেন অথবা ব্যবহার করতে পারেন। শসা তে রয়েছে‌ ভিটামিন এ, ডি এবং ই । এর প্রতিটিই ত্বকের জন্য খুবই উপকারী।

ব্যবহারবিধি:

শসা থেঁতো করে মুখে লাগিয়ে রাখবেন, লাগানোর 30 মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এছাড়াও আরেকটি ব্যবহার পদ্ধতি রয়েছে সেটি হলো: শসা কে গোল গোল করে কেটে এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখবেন, এরপর ওই পানির এক ভাগ খেয়ে ফেলবেন, এবং অপর ভাগ দিয়ে মুখ ধুয়ে নেবেন। ত্বকের ব্রণ দূর করার জন্য এই সহজ টিপস টি ফলো করতে পারেন।

৩. ব্রণ দূর করার উপায় হলো রসুন ব্যবহার

যারা অতি দ্রুত ত্বকের ব্রণ দূর করতে চান তারা রসুন ব্যবহার করতে পারেন। রসুন ত্বকের ব্রণের বড় শত্রু। এটি ব্যবহার করাও খুবই সহজ।

ব্যবহারবিধি:

ঘুমানোর পূর্বে এক , দুই কোয়া রসুন, দুই টুকরো করে কেটে নিন, এরপর ব্রণে আক্রান্ত স্থানগুলোতে রসুন চিপে রস লাগিয়ে দিন। মিনিট পাঁচেক পর ধুয়ে ফেলুন। সকালবেলা ত্বকের উন্নতি বুঝতে পারবেন।

৪. এক রাতে ব্রণ দূর করার উপায় হলো গ্রিন টি

আপনারা যারা সহজ পদ্ধতিতে ত্বকের ব্রণ দূর করতে ইচ্ছা পোষণ করেন অথবা সহজ পদ্ধতিতে ব্রণ নির্মূল করার উপায় অন্বেষণ করছেন তারা গ্রিন টি ব্যবহার করতে পারেন। গ্রিন টি ব্রণের বিরুদ্ধে খুবই কার্যকরী।

ব্যবহারবিধি:

ব্রণে আক্রান্ত স্থানে গ্রিন টি ব্যবহার করার জন্য দুইটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। এক নাম্বার যদি গ্রীন টি গরম পানি দিয়ে তৈরি করেন, তাহলে সেই গ্রিন টি একদম ঠান্ডা করে ব্রণে আক্রান্ত জায়গায় ব্যবহার করুন।

সহজে ব্যবহার করার জন্য একটি তুলার বল নিতে পারেন, তুলার বল টি ঠান্ডা গ্রীন টিতে ভেজান, এরপর সেটিকে আক্রান্ত স্থানে লাগান। অপর পদ্ধতি হলো: যদি ব্যাগ থেকে গ্রিন টি তৈরি করেন, তাহলে ঠান্ডা গ্রিন টির ব্য‌গটিও ত্বকে ব্রণের আক্রান্ত স্থানে রাখতে পারেন।

ব্রণে আক্রান্ত স্থানে গ্রিন টি ব্যবহারের 20 মিনিট পর ধুয়ে ফেলুন। সহজ পদ্ধতিতে উপকারিতা পেতে এই টিপসটি বেশ কয়েকদিন ফলো করুন।

৫. এলোভেরা দিয়ে ব্রণ দূর করার উপায়

ত্বকের ব্রণ দূর করার জন্য অ্যালোভেরা খুবই উপকারী। যাদের ত্বকে দীর্ঘদিন যাবৎ ব্রণের সমস্যা তৈরি হয়েছে, কিন্তু তার কোনোভাবেই নিরাময় হচ্ছে না, তারা অ্যালোভেরা ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরাতে অনেক রকমের ভিটামিন রয়েছে। অ্যালোভেরা আপনার শরীরে এলার্জি ও কমাতে সাহায্য করবে। ত্বকের ব্রণ‌ও কমাতে সাহায্য করবে। তাই ত্বকের ব্রণ কমাতে অ্যালোভেরা ব্যবহার করুন।

ব্যবহারবিধি:

এক চামচ অ্যালোভেরা তার সঙ্গে চার পাঁচটা তুলসী পাতা ও নিম পাতা পেস্ট করে নিবেন। নিয়মিত খেলে ব্রণের সমস্যা ত্বকের ভেতর থেকে দূরীভূত হয়ে যাবে।

৬. মুখের ছোট ছোট ব্রণ দূর করার উপায় হলো মুলতানি মাটি ও নিমপাতা

ত্বকের ব্রণ দূর করার জন্য মুলতানি মাটি ও নিম পাতা ব্যবহার করতে পারেন। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করতে সাহায্য করে। নিমপাতার কথা কি বলব তার উপকারিতা তো সকলেরই জানা আছে।

ব্যবহারবিধি:

চার-পাঁচটা নিম পাতা ভালো করে ধুয়ে পিষে নিন, এরপর তার সঙ্গে মুলতানি মাটি মিশ্রিত করুন। এবং উভয়টি ভালো করে পেস্ট করুন। যদি বেশি গারো হয়ে যায় তাহলে তার মধ্যে গোলাপ জল মিশ্রিত করুন।

উত্তমরুপে পেস্ট হয়ে গেলে, মুখে লাগিয়ে দিন, সুখিয়ে যাওয়ার আধাঘন্টা পর মুখ ধুয়ে ফেলুন। এতে অতি সহজে উপকারিতা অনুভব করবেন।

৭. ব্রণ দূর করার উপায় হলো ডিম ব্যবহার

ডিমের সাদা অংশ ব্রণে আক্রান্ত ত্বকের জন্যে খুবই উপকারী। ত্বক থেকে ব্রণ দূর করতে চাইলে ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন।

ব্যবহারবিধি:

রাতের বেলা ঘুমানোর পূর্বে একটি ডিমের সাদা অংশ তার সঙ্গে লেবুর রস মিশ্রিত করবেন। এরপর ব্রণে আক্রান্ত স্থানে ভালোভাবে মেসেজ করবেন।

ব্যবহারের সুবিধার্থে মেসেজ করার জন্য তুলার বল ব্যবহার করতে পারেন। বল ছাড়াও ভালোভাবে মেসেজ করা যায়। যেটা আপনার কাছে সুবিধা মনে হয়।

ভালো ভাবে ম্যাসেজ করার পর রেখে দিন। সকালবেলা ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে ব্যবহারের এক ঘন্টা পর‌ও ধুয়ে ফেলতে পারেন। আপনার সুবিধা অনুযায়ী। সহজ পদ্ধতিতে ব্রণ দূর করতে চাইলে এই টিপসটি ট্রাই করে দেখতে পারেন।

পরিশেষে বলব : উপরে ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যদি আমার লেখা ভালো লাগে তাহলে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : 

Leave a Reply

Your email address will not be published.

14 + 6 =