পাসপোর্ট হয়েছে কিনা চেক ?

আপনি কি জানতে চান আপনার পাসপোর্ট হয়েছে কিনা ? পাসপোর্ট অনেক গুরুত্বপূর্ণ জিনিস। বিশেষ করে যখন একজন মানুষ আমাদের দেশের থেকে বাইরে কোন দেশে যায় তখনই পাসপোর্ট অনেক দরকার পরে।

আমরা যারা নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকি নানান রকম পেরেশানিতে বা চিন্তায় ভুগি যে, পাসপোর্ট হল কিনা ,কখন পাসপোর্ট আসবে ?

আজ আমি পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে আলোচনা করব যাতে করে খুব সহজেই আপনার পাসপোর্ট সম্পর্কে ঘরে বসে জানতে পারেন।

পাসপোর্ট হয়েছে কিনা
পাসপোর্ট হয়েছে কিনা

পাসপোর্ট হয়েছে কিনা জানার উপায়

পাসপোর্ট সম্পর্কে জানতে সর্বপ্রথম আপনাকে epassport.gov.bd  নামক ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর check status নামক একটি অপশন পাবেন।

আপনি সেই অপশনে সর্বপ্রথম ক্লিক করবেন। ক্লিক করার পর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাবে যেখানে online registration id অথবা application ID নামক এই দুইটা অপশন পাবেন। এই দুইটি অপশনের যেকোনো একটি অপশন দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

পদ্ধতি হলো : যদি অফলাইন মাধ্যমে সরাসরি অফিসে গিয়ে রেজিস্ট্রেশন করেন বা আবেদন করেন। তাহলে আপনাকে আবেদন করার পরে ডেলিভারি স্লিপ নামে একটি স্লিপ বা কাগজ দিয়েছে। সেই স্লিপ এর উপরে ডানপাশে কিছু নাম্বার লেখা দেখতে পারবেন। সেই নাম্বারটা এই হল অ্যাপ্লিকেশন আইডি। আপনি এই এপ্লিকেশন আইডির মধ্যে ওই নাম্বার গুলো উঠাবেন।

আর আপনি যদি অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে রেজিস্ট্রেশন করার পরে ডেলিভারি স্লিপ নামে একটি স্লিপ বা কাগজ দিয়েছে। সেই স্লিপের উপরে ডান পাশে কিছু নাম্বার দেখতে পারবেন। সেই নাম্বারটা এই হল রেজিস্ট্রেশন আইডি। আপনি নাম্বার গুলো অনলাইন রেজিস্ট্রেশন আইডির মধ্যে উঠাবেন।

এরপর আপনার জন্ম তারিখ টা দিবেন। তারপর ক্যাপচা পূরণ করবেন। ক্যাপচা পুরন করার পর চেক বাটনে ক্লিক করবেন। তাহলেই আপনি আপনার পাসপোর্ট সম্পর্কে জানতে পারবেন যে, পাসপোর্ট কোন অবস্থায় আছে , হয়েছে কিনা ইত্যাদি নানান বিষয়।

এসএমএসের মাধ্যমে ই পাসপোর্ট চেক করার নিয়ম ?

চেক করার আগে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো : যখন আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করেছিলেন তখন আপনাকে একটি ডেলিভারি স্লিপ দেওয়া হয়েছিল সেই ডেলিভারি স্লিপ এর উপরে ডানপাশে একটি নাম্বার আছে সেই নাম্বারটা আপনার লাগবে। অবশ্যই নাম্বারটি মনে রাখবেন।

এখন নিয়ম হলো : আপনি আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন : MRP লিখে স্পেস দিয়ে ওই নাম্বার লিখুন যে নাম্বারটি ডেলিভারি স্লিপ এর মধ্যে রয়েছে। তারপর 6969 এই নাম্বারে পাঠিয়ে দিন।

আপনাকে জানিয়ে দেয়া হবে কিছুক্ষণের মধ্যে আপনার পাসপোর্ট সম্পর্কে হয়েছে কিনা ?

পরিশেষে বলব : উপরে পাসপোর্ট হয়েছে কিনা নিয়ে আলোচনা করা হলো। যদি এই লেখাটি ভালো লেগে থাকে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : অনলাইনে পাসপোর্ট আবেদন করার নিয়ম

নতুন পাসপোর্ট হাতে পেতে কতদিন সময় লাগতে পারে ?

নতুন পাসপোর্ট সর্বনিম্ন 7 দিন এবং সর্বোচ্চ 21 দিনের মধ্যে পেতে পারেন।

যদি পাসপোর্ট চেক করার পর দেখেন পেন্ডিং এ রয়েছে তাহলে কি করবেন ?

এক্ষেত্রে আপনি কমপক্ষে 21 দিন অপেক্ষা করবেন। যদি না আসে তাহলে অফিসে যোগাযোগ করবেন।

Leave a Reply

Your email address will not be published.

6 − five =