নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম আপনি কি জানতে চান ? নগদ এটা মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে অন্যতম একটি প্রতিষ্ঠান বাংলাদেশের মধ্যে। বিকাশের মত প্রসিদ্ধিলাভ করছে।

বর্তমানে অনেক মানুষ নগদ একাউন্ট এর ব্যালেন্স দেখা থেকে শুরু করে নানান বিষয়ে ঝামেলায় পরছে। তাই আজ আমি নগদ একাউন্ট দেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। যাতে করে কারো কাছে অস্পষ্ট না থাকে নগদ এর ব্যাপারে।

নগদ একাউন্ট দেখার নিয়ম
নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদে টাকা দেখার নিয়ম দুইটি।

/ নং পদ্ধতি হলো : ইউএসএসডি ব্যবহার করে টাকা দেখা।

/ নং পদ্ধতি হলো : অ্যাপ ব্যবহার করে টাকা দেখা

এই দুইটি পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করব যাতে করে কোন ধরনের প্রবলেমে না পরেন ।

ইউএসএসডি ব্যবহার করে নগদ একাউন্ট দেখার নিয়ম হলো

সর্বপ্রথম আপনি আপনার মোবাইলের কলিং অপশন এ যাবেন। অর্থাৎ যে অপশন থেকে আপনি কল করেন সে অপশন এ যাবেন । তারপর #১৬৭# টাইপ করে ডায়াল করবেন। ডায়াল করার পর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাবে। সেখানে প্রায় আপনি আটটি অপশন দেখতে পারবেন। ঐ ৮টি অপশন হলো :

  • cash out এই অপশনটি হল টাকা বের করার
  • Send money এই অপশনটি হল কাউকে টাকা পাঠানোর
  • Mobile recharge এই অপশনটি হলো যেকোনো নাম্বার এ রিচার্জ করার জন্য
  • Payment এই অপশনটি হলো বিভিন্ন কিনাকাটার ক্ষেত্রে অনলাইন পেমেন্ট দেওয়ার জন্য
  • Bill pay এই অপশন টি হল গ্যাস বিল , বিদ্যুৎ বিল , পানির বিল , ইন্টারনেট বিল ইত্যাদি পরিশোধ করার জন্য
  • EMI payment এই অসুবিধে হল বিভিন্ন সংগঠনের অনুদান প্রদান করার জন্য
  • My nagad এই অপশনটি হল ব্যালেন্স দেখার জন্য
  • Pin reset ইওর সেটি হল নতুন পিন সেট করার জন্য

এখন যেহেতু আপনি নগদের ব্যালেন্স দেখবেন এই কারণে নিচের খালি বক্সে 7 লিখবেন । তারপর সেন্ড অপশনে ক্লিক করবেন। এরপর আপনাকে আবার নতুন একটি পেজে নিয়ে যাবে। যেখানে আবার আপনি প্রায় সাতটি অপশন দেখতে পারবেন।

এক্ষেত্রে আপনি নিচের খালি বক্সে 1 লিখে সেন্ড অপশনে ক্লিক করবেন। তারপর আপনাকে নতুন আরেকটি পেজে নিয়ে যাবে। এই পেজে আপনাকে আপনার পিন নাম্বার দিতে হবে। এই জন্য নিচের খালি বক্সে পিন নাম্বার দিয়ে সেন্ড অপশনে ক্লিক করবেন। এরপর আপনি আপনার নগদ এর ব্যালেন্স দেখতে পারবে।

অ্যাপ ব্যবহার করে নগদ এর ব্যালেন্স চেক

অ্যাপের মাধ্যমে ব্যালেন্স দেখা অনেক সহজ। এর জন্য আপনাকে আগে নগদ অ্যাপ ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার লিংক। এরপর আপনি আপনার মোবাইল নাম্বার অর্থাৎ যে নাম্বার দিয়ে নগদ অ্যাকাউন্ট খুলেছিলেন ওই নাম্বার এবং পিন নাম্বার দিয়ে লগ ইন করে ফেলবেন।

প্রথমবারে শুধু নাম্বার দিয়ে লগইন করতে হবে। তারপর থেকে আপনি যখন নগদ অ্যাপ এ প্রবেশ করবেন। প্রবেশ করলেই আপনাকে পিন নাম্বার দিতে হবে। পিন নাম্বার দিলেই আপনি অটোমেটিক ভাবে নগদ অ্যাপ এ প্রবেশ করতে পারবে। আর কোন ঝামেলা নেই।

নগদ অ্যাপ এ প্রবেশ করার সঙ্গে সঙ্গে অনেকগুলো অপশন দেখতে পারবেন। একদম উপরে Tap for balance এই লেখাটি দেখতে পারবেন। আপনি এই বাটনে হালকা চাপ দিবেন। তাহলে আপনি আপনার ব্যালেন্সটি দেখতে পারবেন খুব সহজে।

পরিশেষে বলব : উপরে নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। যদি আপনি ব্যালেন্স দেখতে চান তাহলে উপরের প্রতিটি স্টেপ ধারাবাহিক ভাবে অনুসরণ করুন। তাহলে খুব সহজেই ব্যালেন্স ব্যালেন্স দেখতে পারবেন। যদি লেখাগুলো আপনার উপকারে দিয়ে থাকে তাহলে অবশ্যই জানাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন । ধন্যবাদ।

আরো পড়ুন : সিমের নাম্বার দেখার নিয়ম

Leave a Reply

Your email address will not be published.

four × three =