দাড়ি গজানোর উপায় ৭টি

আপনি দাড়ি গজানোর উপায় সম্পর্কে জানতে চান । আমাদের নবী হযরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু সালামের বেশ কয়েকটি সুন্নত এর মধ্যে একটি সুন্নত হল দাড়ি। পুরুষের জন্য দাড়ি রাখা ওয়াজিব।

কারণ আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সালাম রেখেছিলেন। দাড়ি শুধু আমাদের নবীর নয় বরং সব নবীর‌ই সুন্নত। এটি ইসলামের নিদর্শন। পুরুষের জন্য দাড়ি কাটা বা মুন্ডানো উভয়টি হারাম।

ইমাম মুহাম্মদ রহমাতুল্লাহ আলাইহি বলেন দাড়ি মুন্ডানোর মতো দাড়ি কাটাও হারাম।
( বাজলুল মাজহুদ ১/৩৩)

বুখারী শরীফের ব্যাখ্যা গ্রন্থ ফয়জুল বাড়িতে উল্লেখ রয়েছে- এক মুষ্টির কম এ দাড়ি কাটা সব ইমামের ঐক্য মতের ভিত্তিতে হারাম।( ৪/৩৮০)

এটা ছিল দাড়ি রাখার বিধান। অনেক পুরুষ রয়েছে যাদের দাড়ি গজায় না, আমরা এখন আলোচনা করব দাড়ি গজানোর উপায় সম্পর্কে । তো চলুন জেনে নেওয়া যাক

দাড়ি গজানোর উপায়

দাড়ি গজানোর উপায়

ঘরোয়া উপায় সমূহ:

১. পেঁয়াজের রস ব্যবহার

পেঁয়াজের রয়েছে সালফার, যা দাড়ি গজাতে সাহায্য করে। তাই দ্রুত দাড়ি গজাতে পেঁয়াজ ব্যবহার করুন।

ব্যবহার পদ্ধতি:

দুই পদ্ধতিতে ব্যবহার করা যায়। এক নাম্বার: পেঁয়াজের রস দৈনিক মুখে লাগিয়ে রাখুন দীর্ঘ সময়। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দুই নাম্বার: পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ থেঁতো করে মুখের উপর লাগিয়ে রাখুন, এতে আপনার মুখের ওপরে থাকা ব্রোনো দূর হয়ে যাবে, পাশাপাশি দাড়ি গজাতে সাহায্য করবে।

২. ছেলেদের দাড়ি গজানোর উপায় হলো স্ট্রেস কমানো

মাত্রাতিরিক্ত স্ট্রেস আপনার শরীরের অনেক ক্ষতি করতে পারে। যেমন স্বাস্থ্য খারাপ হওয়া, আপনার শরীর বিকশিত বাধা প্রদান করেন, বিভিন্ন রোগ আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে ইত্যাদি বিভিন্ন রকমের ক্ষতি করতে পারে।

স্ট্রেস কমানোর দ্বারা আপনার শরীর বিভিন্ন রকমের রোগে আক্রান্ত হওয়া থেকে বেঁচে যাবে। পাশাপাশি দাড়ি গজাতেও সাহায্য করবে।

৩. ইউক্যালিপটাস ক্রিম

ইউক্যালিপটাস রয়েছে এমন এক ক্রিম বা ময়েশ্চারাইজার যা ব্যবহার করলে দ্রুত গতিতে দাড়ি গজাতে শুরু করবে। দ্রুত দাড়ি গজানোর জন্য ইউক্যালিপটাস ক্রিম ব্যবহার করতে পারেন।

৪. চাপ দাড়ি গজানোর উপায় হলো মুখের যত্ন নেওয়া

সবসময় চেহারা বা মুখের যত্ন নিন। দেখা যায় সারা দিন বিভিন্ন কাজের ব্যস্ত থাকার কারণে চেহারা তেমন পরিষ্কার করা হয় না। চেহারায় বিভিন্ন ক্ষতিকারক ধোঁয়া, ধুলোবালি লেগে যায়। যার ফলে চেহারা তৈলাক্ত হয় এবং ব্রণে আক্রান্ত হয়। চেহারা কে ব্রণ আক্রান্ত থেকে বাঁচানোর জন্য এবং সুন্দর দাড়ি গজানোর জন্য দিনে বেশ কয়েকবার চেহারা করুন।

সবচেয়ে সহজ পদ্ধতি হলো পাঁচ ওয়াক্ত নামাজের পূর্বে ওযু করা এর ফলে, আপনার চেহারা ধৌত বা পরিষ্কার হয়ে গেল, সঙ্গে সঙ্গে অজুও হয়ে গেল‌। আপনি আপনার চেহারা কে তৈলাক্ত হওয়া থেকে বাঁচাতে পারলেন। এতে ধীরে ধীরে আপনার চেহারায় সুন্দর দাড়ি গজাতে শুরু করবে।

৫. ভিটামিন

শরীরকে সুস্থ ও হেলদি রাখতে নিয়মিত খাবার তালিকায় ভিটামিন ও মিনারেল যুক্ত ফল এবং শাকসবজি রাখুন। শরীর সুস্থ থাকলে অটোমেটিক দাড়ি গজাতে শুরু করবে। শরীর কোন রোগে আক্রান্ত হবে না।

৬. আমলকির তেল ব্যবহার

আমলকীর তেল অনেক ভিটামিন রয়েছে, দ্রুত দাড়ি গজাতে আমলকির তেল ব্যবহার করুন। দৈনিক 5 থেকে 10 মিনিট মুখে আমলকির তেল ম্যাসাজ করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত দাড়ি গজাতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

৭. যাইতুন তেল

জাইতুন তেল ত্বকের জন্য অনেক উপকারী। যা দাড়ি গজাতে, চুল গজাতে, শরীরের এলার্জি কমাতে সাহায্য করে, আরব বিভিন্ন রকমের উপকারিতা রয়েছে।

তাই দ্রুত দাড়ি এই তেল ব্যবহার করতে পারেন। দৈনন্দিন বেশ কয়েকবার ত্বকে জয়তুন তেল ব্যবহার করুন। অতি সহজে দাড়ি গজাতে শুরু করবে।

পরিশেষে বলব : উপরে দাড়ি গজানোর উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যদি আমার লেখা ভালো লাগে তাহলে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : 

Leave a Reply

Your email address will not be published.

3 + 12 =