দাঁতের ব্যথা কমানোর উপায়

আপনি কি জানতে চান দাঁতের ব্যথা কমানোর উপায় ? দাঁতের ব্যথা একটি প্রচলিত সমস্যা। দাঁতের যথাযথ যত্ন ও সুরক্ষার অভাবে দাঁতে সমস্যা তৈরি হয়।

ফলে দাঁত ব্যথা শুরু করে। সাধারণত যে সকল কারণে দাঁতে ব্যথা হয় সেগুলো হলো: ক্যাভিটি, দাঁতের গোড়া নড়বড়ে হয়ে যাও, দাঁতের ক্ষয়, দাঁত দিয়ে রক্ত প্রবাহিত হওয়া, মাড়ির সমস্যা ইত্যাদি। আজ আমরা আলোচনা করব দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে।

দাঁতের ব্যথা কমানোর উপায়

দাঁতের ব্যথা কমানোর উপায়

ঘরোয়া উপায় সমূহ:

১. লবণ মিশ্রিত পানি

অতি দ্রুত দাঁত ব্যথা কমানোর ঘরোয়া উপায় সমূহের মাঝে অন্যতম একটি সহজ উপায় হলো: লবণ মিশ্রিত কুসুম গরম পানি। এক গ্লাস সমপরিমাণ পানি একটি পাত্রে রাখুন,

তার সঙ্গে দুই থেকে তিন চামচ লবণ দিন এবং ভালোভাবে মিশ্রিত করুন। এরপর এই পানিকে কুসুম গরম করুন। পানি কুসুম গরম হয়ে গেলে একটি গ্লাসে ঢালুন।

অতঃপর পানি মুখে নিন, যে পাশের দাঁত ব্যথা ঐ পাশে পানি এক মিনিট রাখুন। এভাবে বেশ কয়েকবার করুন। এতে অতি সহজে আপনার দাঁত ব্যথা কমে যাবে।

২. দাঁতের ব্যথা কমানোর উপায় হলো অ্যালোভেরা জেল

অ্যালোভেরা তে থাকে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা দাঁতের জীবাণুকে দূর করে দেয়। অতি দ্রুত দাঁতের ব্যথা কমাতে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন।

সামান্য পরিমাণ এলোভেরা জেল নিয়ে যে দাঁতে ব্যথা ওই দাঁতের লাগিয়ে দিন। এতে ব্যথা কমে যাবে।

৩. রসুনের পেস্ট

রসুন দাঁত ব্যথা কমানোর জন্য খুবই কার্যকরী একটি উপাদান। রসুনের রয়েছে অ্যান্টিবায়োটিক, এছাড়া আরও এমন উপাদান যা ব্যথা কমাতে কার্যকর ভূমিকা পালন করে।

ব্যবহারবিধি: এক কোয়া রসুন থেঁতো করুন। তার সঙ্গে সামান্য নুন মিশ্রিত করুন এবং ব্যথা জায়গায় লাগিয়ে দিন। বেশ কিছুক্ষণ দাঁতের সঙ্গে লাগিয়ে রাখুন। তারপর কুলি করে নিন। রসুন একটু গন্ধ লাগলেও দাঁত ব্যথা কমানোর জন্য খুবই উপকারী।

৪. দাঁতের ব্যথা দূর করার উপায় হলো পেয়ারা পাতার রস

পেয়ারা পাতা দাঁতের জন্য খুবই উপকারী। পেয়ারা পাতায় রয়েছে এন্ট্রি ইনফ্লাম্মাটরি ও এন্ট্রি মাইক্রোবিয়াল উপাদান। দাঁত ব্যথা কমানোর জন্য পেয়ারা পাতার রস ব্যবহার করতে পারেন।

ব্যবহারবিধি: পেয়ারার পাতা ভালো করে ধুয়ে চিবাতে পারেন। অথবা পেয়ারা পাতা গরম পানিতে ফুটিয়ে নিন, এরপর পানি দিয়ে কুলি করুন। ফলে মুখের ভিতরে থাকা জীবাণু দূর হবে অথবা মরে যাবে।

৫. গোলমরিচ ও লবণ

গোলমরিচ ও লবণ দ্রুত দাঁত ব্যথা কমাতে অনেক সাহায্য করে। গোলমরিচ ও লবণে রয়েছে ব্যাকটিরিয়া বিরোধী, প্রদাহরোধী ও এনালজেসিক উপাদান। দ্রুত দাঁত ব্যথা কমাতে এই দুইটি ব্যবহার করতে পারেন।

ব্যবহারবিধি: একটি বাটিতে বা পাত্রে সমপরিমাণ গোলমরিচ ও লবণ নিন, এর সঙ্গে কয়েক ফোটা পানি মিশ্রিত করুন। এরপর সবগুলোকে একসঙ্গে ভালোকরে পেস্ট করুন। পেস্ট তৈরি হওয়ার পর আক্রান্ত দাতে লাগিয়ে দিন, বেশ কিছুক্ষণ সময় লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

৬. দাঁতের ব্যথা কমানোর উপায় হলো লবঙ্গ

দাঁত ব্যথার চিকিৎসা স্বরূপ যুগ যুগ ধরে লবঙ্গ ব্যবহৃত হয়ে আসছে। দাঁত ব্যথা কমানোর ক্ষেত্রে কার্যকারী ভূমিকা প্রদর্শন করে। দ্রুত দাঁত ব্যথা কমানোর জন্য একটি লবঙ্গ থোতা বা গুঁড়ো করে লাগিয়ে দিতে পারেন ব্যথায় আক্রান্ত দাঁতে।

দ্রুত দাঁত ব্যথা কমানোর জন্য লবঙ্গের তেল‌ও ব্যবহার করা হয়। লবঙ্গের তিল‌ও খুবই উপকারী। তাতে রয়েছে ইউজেনল যা প্রাকৃতিক অ্যান্টিসেপটিক।

ব্যবহারবিধি: একটি পাত্রে সামান্য পরিমাণ লবঙ্গের তেল ঢালুন, দ্রুত কার্যকারিতা পেতে সঙ্গে সামান্য অলিভ অয়েল তেল মিশ্রিত করতে পারেন। এরপর তুলো দিয়ে আক্রান্ত তাতে লাগিয়ে দিন। এভাবে কয়েকবার লাগান। দাঁত ব্যথা খুব দ্রুত কমে যাবে।

৭. হিং গুঁড়ো

হিং গুঁড়ো দাঁতের ব্যথা কমানোর জন্য ব্যবহার করতে পারেন। আধ চা চামচ হিং গুঁড়ো তার সঙ্গে 2 টেবিল চামচ লেবুর রস মিশ্রিত করুন। এরপর ভালোভাবে পেস্ট করুন। পেস্ট করা হলে সেটাকে আক্রান্ত তাতে লাগিয়ে দিন। অল্প সময় দাঁতের ব্যথা কমে যাবে।

৮. কাঁচা পিয়াজ

কাঁচা পেঁয়াজ দ্রুত ব্যথা কমাতে খুব সাহায্য করে। এক টুকরো কাঁচা পেঁয়াজ চিবিয়ে নিন। এর ফলে দাতে অনেক ঝাঁঝ লাগবে। এবং ব্যথা কমে যাবে।

৯. দাঁতের ব্যথায় করণীয় হলো লবণ

স্বল্প সময়ে দাঁত ব্যথা কমানোর জন্য এই টিপস টি ফলো করতে পারেন। টিপস টি হল : 1 টেবিল চামচ লবণ, তার সঙ্গে স্বল্প পরিমাণ সরিষার তেল অথবা লেবুর রস মিশ্রিত করুন। এরপর ভালো করে পেস্ট করুন। পেস্ট হয়ে গেলে আক্রান্ত দাতে ভালোভাবে মাসাজ করুন। বেশ কিছুক্ষণ সময় মাসাজ করতে থাকুন। পরিশেষে স্বল্প কুসুম গরম পানি দ্বারা কুলি করে নিন, ফলে ব্যাকটেরিয়া ধ্বংস হবে এবং দাঁত ব্যথা কমে যাবে।

১০. বরফ

যদি রাতে হঠাৎ দাঁত ব্যথা শুরু হয়, অথবা এমন একটি স্থানে অবস্থান করেছেন যেখানে দাঁত ব্যথা কমানোর জন্য কোন উপাদান নেই তখন আপনি বরফ টুকরো ব্যবহার করতে পারেন। অথবা আইসক্রিম খেতে পারেন, এতে ব্যথা স্বল্প সময় অতি সহজেই লাঘব হয়ে যাবে।

পরিশেষে বলব : উপরে দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। অতএব আপনি যদি উপরের টিপসগুলো ফলো করেন এবং এ অনুযায়ী কাজ করেন ।

তাহলে অবশ্যই আপনার দাঁতের ব্যথা ভাল হয়ে যাবে । যদি আমার লেখা ভালো লাগে তাহলে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : 

Leave a Reply

Your email address will not be published.

nine + ten =