কি ছাড়া জীবন মূল্যহীন ?

অনেকেরই মনে প্রশ্ন জাগে কি ছাড়া জীবন মূল্যহীন ? প্রত্যেকটা মানুষের জীবন মূল্যবান। জীবন কখনো মূল্যহীন হয়না।

তবে এমন কিছু কাজ রয়েছে যে কাজগুলো করলে মানুষ ভাবে যে অমুকের জীবনটা মূল্যবান এবং নিজে নিজেও ভাবা হয় আমার জীবন টা মূল্যবান হয়ে গিয়েছে পাশাপাশি মনে উত্ফুল্ল জাগে । একরকম প্রশান্তি পাওয়া যায় ।

আর যদি এই কাজগুলো না করেন তাহলে মানুষ ভাবে তার জীবনটা মূল্যহীন এবং নিজে নিজেও ভাবা হয় যে আমার জীবনটা মূল্যহীন হয়ে গেল।

অতএব আজ আমি বিস্তারিত ভাবে আলোচনা করবো কি ছাড়া জীবন মূল্যহীন। যাতে করে আপনি খুব সহজে বুঝতে পারেন জীবনটা কিভাবে মূল্যবান হয় এমন জীবনটা কিভাবে অমূল্যবান হয়। চলুন আলোচনা শুরু করা যাক।

কি ছাড়া জীবন মূল্যহীন
কি ছাড়া জীবন মূল্যহীন

কি ছাড়া জীবন মূল্যহীন

আমি এখানে ৮টি উপায় বলব যে উপায়গুলো অবলম্ববন করলে আপনার জীবন মূল্যবান হয়ে যাবে। জীবন মূল্যহীন হবে না ।

১. জনকল্যাণমূলক কাজ করা

অর্থাৎ যে সমস্ত লোকেরা অভাবগ্রস্ত তাদের সেবা করা এবং তাদেরকে অর্থ দিয়ে সাহায্য করা। আর এমন এমন কাজ করা যে কাজ করার দ্বারা মানুষের উপকার পায়।

এর দ্বারা আপনার জীবনের লক্ষ্য তৈরি হবে । মনের মধ্যে একটি প্রশান্তির জাগবে । এভাবে আপনার জীবনটা মূল্যবান হয়ে যাবে বা দামি হয়ে যাবে।

২. মানুষদের সাথে ভালো ব্যবহার করা

ছোট থেকে বড় সবার সাথে ভালো ব্যবহার করা। তাদেরকে কোন কষ্ট না দেওয়া। তাদেরকে ভালোবাসা দেওয়া। এই কাজগুলো করার দাঁড়াও আপনার জীবন টা মূল্যবান হয়ে যাবে। মনের মধ্যে প্রশান্তি লাভ করবেন।

৩. ইসলামিক বিধি-বিধান ঠিকমতো পালন করা

জীবনটা মূল্যবান হয়ে যাবে তখন যখন আপনি ইসলামী বিধি-বিধান ঠিকমতো পালন করবেন। অর্থাৎ আল্লাহর যে সমস্ত বিষয় নিষেধ করেছেন সেগুলো থেকে বিরত থাকা এবং যে সমস্ত বিষয়ে আদেশ করেছেন সেগুলো কে পালন করা।

এ সমস্ত জিনিষ করার দ্বারা মনে প্রশান্তি জাগবে। আপনার জীবন টা মূল্যবান হয়ে যাবে। আশা বুঝতে পারছেন জীবন কি ছাড়া মূল্যহীন ।

৪. ভালোবাসা ছাড়া জীবন মূল্যহীন

ভালোবাসা জীবনের মধ্যে এক ধরনের প্রশান্তি নিয়ে আসে। যারা ভালোবাসা করে তারা একমাত্র অনুভব করে। ভালোবাসা ছাড়া জীবনটা কেমন যেন মূল্যহীন।

চেষ্টা করবেন সবসময় ভালবাসা যেন অটুট থাকে। তাহলে বুঝতে পারবেন জীবন্ত কতটা মূল্যবান। অন্যথায় জীবণটা মূল্যহীন হয়ে যাবে এক ধরনের জেলখানার মতো মনে হবে।

৫. লক্ষ্যহীন জীবনকে অমূল্য করে দেয়

আপনার যদি কোন লক্ষ্য স্থির না থাকে। কেমন যেন আপনার জীবনটা মূল্যহীন হয়ে যাবে। ফলে অশান্তির মধ্যে পড়ে যাবেন।

অতএব অবশ্যই আপনার জীবনকে মূল্যবান করার জন্য একটি লক্ষ্য স্থির করেন। তাহলে দেখবেন জীবন টা মূল্যবান হয়ে যাবে।

৬. মা বাবা ছাড়া জীবন মূল্যহীন

মা-বাবার সাথে ভালো ব্যবহার করা। তাদেরকে ভালোবাসা। যদি আপনি মা বাবার সাথে ভালো ব্যবহার না করেন তাহলে কেমন যেন আপনার জীবনটা মূল্যহীন হয়ে যাবে ।

অশান্তিবোধ কাজ করবে। অতএব তাদেরকে ভালোবাসা দিয়ে আপনার জীবনটা মূল্যবান করেন তুলুন।আশা বুঝতে পারছেন কি ছাড়া জীবন চলে না ।

৭. স্বার্থপর হওয়া থেকে বেঁচে থাকুন

সব সময় নিজের স্বার্থ চিন্তা করবেন না। তাহলে দেখবেন আপনার জীবনটা মূল্যহীন হয়ে যাবে। তাই অন্যের কথা ভাবুন। ফলে প্রশান্তি অনুভব হবে।

৮. মিথ্যা থেকে বেঁচে থাকুন

কেননা মিথ্যা জীবনকে মূল্যহীন করে । যে মনের মধ্যে প্রশান্তি আসতে দেয় না। শুধু অশান্তি তৈরি করে। ফলে জীবনটাকে মূল্যহীন মনে হয়।

অতএব সব সময় সত্যকে ভালবাসুন । সত্যের পাশে থাকুন। মিথ্যা থেকে দূরে থাকুন। তাহলে আপনার জীবনটা মূল্যবান হয়ে যাবে।

পরিশেষে বলব : আশাকরি আপনার প্রশ্ন তথা কি ছাড়া জীবন মূল্যহীন এর উত্তর পেয়ে গিয়েছেন। যদি এই লেখাটি ভালো লেগে থাকে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : সুস্থ থাকার উপায়

Leave a Reply

Your email address will not be published.

9 − three =