কি করলে জীবনে সুখী হবো ?

অনেকেরই প্রশ্ন জাগে কি করলে জীবনে সুখী হবো ? সবার কাছে সুখ এক রকম না। অর্থাৎ কারো কাছে সুখ হল সবার সাথে মিলেমিশে থাকা। আবার কারো কাছে সুখ হলো স্বাধীন ভাবে জীবন যাপন করা।

আবার কারো কাছে সুখ হল সচ্ছল ভাবে জীবন যাপন করা। আবার কারো কাছে মনের সুখ হল সবচেয়ে বড় সুখ।

তবে আমরা সুখ বলতে বুঝি আনন্দে জীবন যাপন করা। কষ্টে জীবন যাপন না করা। যাই হোক আজ আমি কি করলে জীবনে সুখী হবো এর উত্তর দেব। যাতে করে আপনি খুব সহজেই সুখী হতে পারেন।

কি করলে জীবনে সুখী হবো
কি করলে জীবনে সুখী হবো

কি করলে জীবনে সুখী হবো

এখানে আমি ৮টি উপায় বলব যদি এগুলো ফলো করেন । তাহলে আপনি ১০০% সুখী হবেন ।

১. লক্ষ স্থির করা

অর্থাৎ আপনার জীবনের জন্য কোন একটি লক্ষ্য স্থির করবেন এবং সেটাকে অর্জন করার চেষ্টা করবেন। আর এই চেষ্টার মাঝে আপনি সুখ খুঁজে পাবেন। এবং যখন আপনার লক্ষ্যটা পূরণ হয়ে যাবে তখন আপনি খুব সহজেই সুখী হতে পারবেন।

২. নিয়মিত ব্যায়াম করুন

অর্থাৎ ব্যায়াম যেভাবে আপনার শরীরকে সুস্থ রাখে ঠিক তেমনিভাবে আপনার মনকেও সুস্থ রাখে । যখন আপনার মন সুস্থ থাকবে তখন আমি অটোমেটিকভাবে সুখী হতে পারবেন।

৩. পরিবার ও বন্ধুদের সাথে সময় দিন

অর্থাৎ একটি সময় বের করুন যেটা আপনার পরিবারকে দিবেন এবং কিছু সময় বের করুন যেটা আপনার বন্ধু-বান্ধবদেরকে দিবেন । এর দ্বারা আপনার মনের মধ্যে যে ক্লান্তভাব রয়েছে , অশান্তি রয়েছে এটা দূর হয়ে যাবে। আর যখন দূর হয়ে যাবে তখন সুখ খুঁজে পাবে।

৪. প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমান

কমপক্ষে প্রতিদিন 7 থেকে 8 ঘণ্টা ঘুম একটি শরীরের জন্য জরুরী। অতএব নিয়মিত ৭-৮ ঘণ্টা ঘুমাবেন। এর দ্বারা মাথা ঠান্ডা থাকবে। মানসীক প্রশান্তি লাভ করবেন। ফলে এক ধরনের সুখ অনুভব করবেন। আর যদি নিয়মিত না ঘুমান তাহলে মাথা ঠিক থাকবেনা ফলে সুখ অনুভব করতে পারবেন না।আশা করি আপনার প্রশ্ন তথা জীবনে কি করলে সুখী হবো এর উত্তর পেয়ে গিয়েছেন ।

৫. স্বাস্থ্যকর খাবার খান

যদি আপনার স্বাস্থ্য ভালো থাকে তাহলে অটোমেটিকভাবে আপনি সুখী হতে পারবেন। স্বাস্থ্য ভালো থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

যদি আপনি স্বাস্থ্যকর খাবার খান তাহলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে আর যখন স্বাস্থ্য ভালো থাকবে তখন আপনি প্রতিটি কাজের ক্ষেত্রে এক ধরনের সুখ অনুভব করতে পারবেন। অবশ্যই স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

৬. ব্যর্থতার ক্ষেত্রে হতাশ হবেন না

বিভিন্ন কাজের ক্ষেত্রে কখনো কখনো ব্যর্থ হতে হয়। এই ব্যর্থতার ক্ষেত্রে কখনো হতাশ হবেন না এবং নিজেকে মোটেও দায়ী করবেন না। বরূ এই ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করুন। ফলে ভবিষ্যতে আপনার সফলতা আসবে। কোন এক ধরনের শান্তি অনুভব করবেন।

৭. অন্যের সাথে তুলনা করবেন না

কখনো নিজেকে অন্য কোনো ব্যক্তির সাথে তুলনা করবেন না। এর দ্বারা শুধু অশান্তি তৈরি হবে। মনঃক্ষুন্ন হবেন। শান্তি খুঁজে পাবেন না। তাই আপনার মধ্যে যা আছে ততটুকু নিয়েই খুশি থাকার চেষ্টা করুন। দেখবেন এর মাঝে এক প্রকার শান্তি অনুভব হবে।

৮. নিজের জন্য একটু সময় বের করুন

একটু সময় বের করবেন যে সময়টা নিজেকে দিবেন। নিজেকে নিয়ে চিন্তা করবেন। নিজেকে আনন্দ দেওয়ার জন্য ধন্যবাদ জানাবেন। এর দ্বারা আপনি শান্তি অনুভব করবেন।

পরিশেষে বলব : আপনার প্রশ্ন তথা কি করলে জীবনে সুখী হবো এর উত্তর দেওয়া হল। আশা করি বুঝতে পেরেছেন। এই সমস্ত বিষয় ফলো করলে অবশ্যই আপনি সুখী হতে পারবেন। যদি লেখাটা ভালো লেগে থাকে অবশ্যই জানাবেন। বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : সুস্থ থাকার উপায়

Leave a Reply

Your email address will not be published.

eighteen + 2 =