কিভাবে টাকা ইনকাম করা যায় ?

আপনি কিভাবে টাকা ইনকাম করা যায় এ ব্যপারে জানতে চান ? বর্তমান এই আধুনিক যুগে যে জিনিসটা সবচেয়ে বেশি প্রয়োজন সেটা হল টাকা। প্রতিটা সেক্টরেই, প্রতিটা মুহূর্তে আপনার টাকার প্রয়োজন।

আপনি ঘুমাবেন এর জন্য বাড়ি বানাতে হবে অথবা বাসা ভাড়া করতে হবে তার জন্য টাকা লাগবে। আপনি খাবার খাবেন তার জন্য‌ও টাকার প্রয়োজন।

আপনি কোথাও যাবেন তার জন্য গাড়ি ভাড়া প্রয়োজন, আর গাড়ি ভাড়া হল টাকা। আপনি জামা কাপড় পরবেন তার জন্য টাকা প্রয়োজন। হেয়ার কাটিং করবেন তার জন্য টাকা প্রয়োজন।

আপনি পড়াশোনা করবেন তার জন্য টাকা প্রয়োজন। আপনি ব্যবসা-বাণিজ্য করবেন তার জন্য টাকা প্রয়োজন। লক্ষ করলে দেখা যায় প্রায় সব সেক্টরেই টাকার প্রয়োজন।

কিন্তু এই টাকা উপার্জন হবে কিভাবে ? সকলের তো আর বাপ দাদার প্রচুর পরিমাণে ধনসম্পত্তি রেখে যায় না ? তাহলে উপায় কি ? যার প্রচুর পরিমাণে ধন-দৌলত নেই সে কি না খেয়ে মরবে ? কখনই নয়, তাকে টাকা উপার্জন করতে হবে।

অথবা অনেকের অবস্থা এমন যে, টাকা রয়েছে তবে সেটা স্বল্প পরিমাণে। আধুনিক যুগে পরিপাটি হয়ে যাওয়ার জন্য যথেষ্ট নয়। এরকম বিভিন্ন রকমের সমস্যা আমাদের মাঝে বিরাজমান রয়েছে।

তাই আজ আমি আলোচনা করবো কিভাবে টাকা ইনকাম করা যায় এব্যপারে । আর এই নিয়ে থাকছে বিস্তারিত আলোচনা।

কিভাবে টাকা ইনকাম করা যায়

কিভাবে টাকা ইনকাম করা যায় ২০২২

পৃথিবী এখন প্রযুক্তির শিখরে অবস্থান করেছে। পুরো বিশ্ব প্রযুক্তির ওপর নির্ভর। দৈনন্দিন জীবনের ছোট ছোট কাজ থেকে শুরু করে বৃহত্তম সকল কাজে চলে অনলাইনের মাধ্যমে।

ব্যবসা-বাণিজ্য, কেনাকাটা, লেখাপড়া, মিটিং ইত্যাদি সবকিছু এখন অনলাইন এর উপর নির্ভরশীল। তাই বর্তমান সময়ে অধিকাংশ মানুষ তার অর্থনৈতিক আয়ের মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন ইনকাম। আমি এখানে অনলাইনে কিভাবে টাকা ইনকাম করা যায় এর বেশ কয়েকটি উপায় উল্লেখ করব।

১. ফ্রিল্যান্সিং করে

অনলাইনে ইনকাম করার অন্যতম একটি সহজ পন্থা হলো ফ্রিল্যান্সিং। যদিও আমাদের বাংলাদেশে এখনও ফ্রিল্যান্সিং বিষয়টি নতুন। অনেকেই জানিনা ফ্রিল্যান্সিং কি? তো জেনে নেওয়া যাক

ফ্রিল্যান্সিং কি ?

ফ্রিল্যান্সি হল কোন প্রতিষ্ঠানে পার্মানেন্ট চুক্তিবদ্ধ না হয়ে বরং প্রজেক্ট বেসিসে কাজ করা। মানুষ ফ্রিল্যান্সিং করে আসছে শত শত বছর ধরে । যেমন : একজন রিক্সাওয়ালা ফ্রিল্যান্সার, কারণ সে অন্যের রিক্সা চালায়। ইচ্ছে হলে প্যাসেঞ্জার বহন করে, না হলে বহন করে না।

তার ফ্রিডম রয়েছে। অনুরূপ ফটোগ্রাফারও ফ্রিল্যান্সার। কারণ তারা কোথাও ফটোগ্রাফার হিসেবে চাকরি করে না বরং অনুষ্ঠান বেসিসে শুট করে পারিশ্রমিক গ্রহণ করে । ফ্রিল্যান্সিং কোন কাজ নয় কাজ করার ধরন মাত্র।

নলাইনে ফ্রিল্যান্সিং এর মানে হলো: ক্লাইন্ট কোন কাজ অনলাইনের মাধ্যমে আপনাকে দিবে এবং আপনি চুক্তিবদ্ধ হবেন। নিজের দক্ষতা দিয়ে কাজ করবেন।

কাজ সম্পূর্ণ হলে, অনলাইনের মাধ্যমে ক্লাইন্টকে পাঠাবেন। ক্লাইন্ট অনলাইনের মাধ্যমে আপনাকে পেমেন্ট করবে। আরো সহজে বোঝার জন্য একটি উদাহরণ দেই

ধরে নেন আপনি ভালো একাউন্টিং করতে পারেন। আমেরিকার একজন ক্লাইন্ট তার কোম্পানির 15 দিনের একাউন্ট অডিট করতে হবে ,সে অনলাইনে একটা প্লাটফর্মে অফার করলো।

অনেকের মত আপনিও এপ্লাই করলেন এবং কাজটি পেয়ে গেলেন। একটা এমাউন্ট পেমেন্টে চুক্তিবদ্ধ হলেন। কাজটা আপনি আপনার দক্ষতা দিয়ে সম্পন্ন করলেন এবং অনলাইনের মাধ্যমে আপনি সেটা ডেলিভারি করলেন, ক্লাইন্ট‌ও আপনাকে অনলাইনের মাধ্যমে পেমেন্ট করল।

অতএব আপনি ফ্রিল্যান্সিংকে আপনার ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে পারেন। তবে এর জন্য আপনাকে প্রথমত ফ্রিল্যান্সিং শিখতে হবে। ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনি দুটি মাধ্যমে গ্রহণ করতে পারেন। ফ্রিতে শিখতে পারেন আবার টাকা খরচ করে শিখতে পারেন। আশা করি আপনার প্রশ্ন তথা কিভাবে টাকা ইনকাম করা যায় এর উত্তর পেয়ে গেয়েছেন ।

আরো পড়ুন : ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 

২. ছবি তোলার মাধ্যমে ইনকাম করতে পারেন

কিভাবে টাকা ইনকাম করা যায়
কিভাবে টাকা ইনকাম করা যায়

বর্তমানে এই ডিজিটাল যুগে প্রতিটি মানুষের হাতেই স্মার্ট ফোন থাকে । আশাকরি আপনার হাতে স্মার্টফোন রয়েছে। আপনি আপনার স্মার্টফোনকে কাজে লাগিয়ে খুব সহজেই ছবি তুলে ভালো পরিমাণ টাকা প্রতি মাসে ইনকাম করতে পারেন।

ছবি তুলে কিভাবে ইনকাম করতে পারেন। প্রথমত কোন ব্যক্তির জন্য ছবি তুললেন এর ফলস্বরূপ আপনি টাকা গ্রহণ করতে পারেন। দ্বিতীয়তঃ বড় বড় মার্কেটপ্লেস রয়েছে সেখানে ছবি বিক্রি করে ইনকাম করতে পারেন।

ছবি তোলার জন্য কিছু নিয়ম নীতি রয়েছে। যেগুলো ফলো করলে খুব সুন্দর ভাবে ছবি তোলা যায়। আর ছবি তোলার নিয়ম নীতি আপনি ইউটিউব দেখে শিখে নিতে পারেন অথবা অনেক পেইড কোর্স রয়েছে সেখান থেকেও শিখে নিতে পারেন। টেন মিনিট স্কুলে ফটোগ্রাফি নিয়ে একটি ফ্রি কোর্স রয়েছে ইচ্ছা করলে আপনি সেখান থেকে শিখতে পারেন। আশা করি আপনার প্রশ্ন তথা কিভাবে টাকা ইনকাম করা যায় এর উত্তর পেয়ে গেয়েছেন ।

৩. ডিজিটাল মার্কেটিং করে ইনকাম

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর প্রচুর চাহিদা রয়েছে। কেননা মানুষ ধীরে ধীরে অনলাইনে প্রতি বেশি ঝুঁকছে ফলে কাজের পরিসীমা বাড়তেই আছে । ডিজিটাল মার্কেটিং শুধু একটি জিনিসের নাম নয় বরং এখানে অনেক বিষয় রয়েছে। যেমন :

  • এসইও
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • কনটেন্ট মার্কেটিং ইত্যাদি।

অতএব আপনি ডিজিটাল মার্কেটিং করে মাসে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারেন। এজন্য আপনাকে প্রথমত ডিজিটাল মার্কেটিং শিখতে হবে।

মার্কেটিং আপনি ফ্রিতে শিখতে পারেন ইউটিউবে ভিডিও দেখে আবার পেইড অর্থাৎ টাকা খরচ করেও শিখতে পারেন। এটা আপনার ব্যক্তিগত ব্যাপার। আশা করি আপনার প্রশ্ন তথা কিভাবে টাকা ইনকাম করা যায় এর উত্তর পেয়ে গেয়েছেন ।

৪. ইউটিউব চ্যানেলের মাধ্যমে ইনকাম

কিভাবে টাকা ইনকাম করা যায়
কিভাবে টাকা ইনকাম করা যায়

ইউটিউব থেকে খুব সহজে ইনকাম করা যায়। আপনি যদি লেখালেখি পছন্দ না করেন তাহলে আপনার জন্য পারফেক্ট কাজ হল youtube-এর ভিডিও তৈরি করে ইনকাম করা। হাজার হাজার লোক এই ইউটিউবের ভিডিও তৈরি করে খুব সহজে ইনকাম করছে। ইউটিউব থেকে অনেক উপায়ে ইনকাম করা যায়। যেমন :

  • গুগল এডসেন্সের মাধ্যমে
  • এফিলিয়েট মার্কেটিং করে
  • সরাসরি প্রোডাক্ট বিক্রি করে

এরকম আরো অনেক উপায় রয়েছে যে উপায়গুলোর মাধ্যমে ইউটিউব থেকে খুব সহজে ইনকাম করা যায়।

ইউটিউব এর ভিডিও তৈরি করার জন্য অবশ্যই আপনাকে কয়েকটি বিষয়ে পারদর্শী হতে হবে এবং জানা থাকতে হবে । যেমন :

  • এডিটিং এর কাজ জানতে হবে
  • আকর্ষণীয় ভিডিও তৈরি করতে হবে
  • অন্যের ভিডিও কপি করা যাবে না

এ সমস্ত বিষয় যদি ফলো করে আপনি কাজ করেন তাহলে খুব সহজেই সফলতা লাভ করতে পারবেন।

ভিডিও এডিটিং শিখার জন্য আপনি ইউটিউব এর বিভিন্ন ফ্রি ভিডিও রয়েছে সেগুলো দেখে শিখতে পারেন। আর যদি চান যে আপনি পেইড শিখবেন তাহলে অনেক কোর্স রয়েছে যেগুলো পেইড সেখান থেকে শিখতে পারেন। আশা করি আপনার প্রশ্ন তথা কিভাবে টাকা ইনকাম করা যায় এর উত্তর পেয়ে গেয়েছেন ।

৫. ওয়েব ডিজাইন

আপনি ওয়েব ডিজাইন করে খুব সহজেই ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন প্রতিমাসে। কেননা ধীরে ধীরে ওয়েব ডিজাইনের চাহিদা বেড়েই চলছে।

তাই আপনি এ সুযোগটি কাজে লাগাতে পারেন। ওয়েব ডিজাইন শেখার জন্য আপনি ফ্রিতে শিখতে পারেন। আবার অনেক নামকরা নামকরা পেইড কোর্স রয়েছে সেখান থেকেই শিখতে পারেন। টেন মিনিট স্কুলে ওয়েব ডিজাইন নিয়ে একটি পেইড কোর্স রয়েছে ইচ্ছা করলে আপনি সেখান থেকে কোর্সটি করে নিতে পারেন।

পরিশেষে বলব : উপরে কিভাবে টাকা ইনকাম করা যায় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি আপনি এগুলো ফলো করেন এবং এ কোন পদক্ষেপ গ্রহণ করেন। তাহলে খুব অল্প সময়ে সফলতা লাভ করতে পারবেন। যদি আপনাদের কোনো উপকার হয় তাহলে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

twelve + nineteen =