ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব 2022 ?

আপনি কি চিন্তা ভাবনা করছেন ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব এব্যাপারে ?‌ বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর দিকে মানুষ বেশি ঝুঁকছে চাকরি ছেড়ে দিয়ে।

কেননা ডিজিটাল মার্কেটিং এর মধ্যে যে স্বাধীনতা পাওয়া যায় চাকরি মধ্যে সে স্বাধীনতা পাওয়া যায় না। পাশাপাশি বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর প্রচুর চাহিদা রয়েছে।

কারণ প্রতিটি ব্যবসার সফলতার পেছনে থাকে মার্কেটিং। মার্কেটিং ছাড়া ব্যবসায় সফলতা লাভ করা যায় না।

আর যখন মার্কেটিং এর প্রশ্ন আসে তখন অবশ্যই ডিজিটাল মার্কেটিং সবচেয়ে বেশি প্রাধান্য পায়। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ব্যবসায় প্রচুর প্রচার প্রসার ঘটানো যায়।

ফলে ব্যবসায় সফলতা আসে। আজ আমি আপনার মনে প্রশ্ন ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব এর উত্তর দেব।

ফলে আপনি খুব সহজেই ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন এবং আপনার ক্যারিয়ার গড়তে পারবেন কোন ধরনের ঝামেলা ছাড়াই।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ?

নীচে এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করা হবে। যার ফলে আপনি খুব সহজেই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক আইডিয়া পাবেন ।

পাশাপাশি শিখার অনেক মাধ্যমে জানতে পারবেন। আর প্রত্যেকটি মাধ্যমই প্রসিদ্ধ এবং গ্রহণযোগ্য।

ডিজিটাল মার্কেটিং কি ?

ইন্টারনেট প্লাটফর্ম অর্থাৎ প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসে হোক অথবা যেকোনো স্থানে বসে হাজার হাজার বা লক্ষ লক্ষ লোকের কাছে অল্প সময়ে পণ্যের প্রচার করাকে ডিজিটাল মার্কেটিং বলা হয়। বর্তমানে এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বড় বড় কোম্পানি সফলতার উচ্চ শিখরে পৌঁছে গেছে।

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে কোন কোন বিষয় রয়েছে ?

ডিজিটাল মার্কেটিং একটি বিষয় না বরং এখানে অনেকগুলো বিষয় রয়েছে। অর্থাৎ অনেকগুলো বিষয় নিয়েই ডিজিটাল মার্কেটিং গঠিত। যেমন : 

  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • ইমেইল মার্কেটিং
  • এফিলিয়েট মার্কেটিং
  • এসইও
  • কনটেন্ট মার্কেটিং
  • এডভার্টাইজিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ?

এই ডিজিটাল যুগে মানুষ সবচেয়ে বেশি সোশ্যাল মিডিয়ায় যুক্ত থাকে। ফলে অধিকাংশই কোম্পানি এ সুযোগটা কাজে লাগে তারা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাদের পণ্য মার্কেটিং করে।

দুইভাবে মার্কেটিং করা যায়। ফ্রিতে এবং টাকা খরচ করে। টাকা খরচ করে মার্কেটিং করলে বেশি সফল হওয়া যায়।

এডভার্টাইজিং কি ?

অনেক আগে থেকেই পণ্যের প্রচার প্রসার করার জন্যে এডভার্টাইজিং এর প্রতি বেশি মনোযোগ দেয়া হতো।

বর্তমান সময়ে পূর্বের ধরন পাল্টিয়ে আগের থেকে বেশি এডভার্টাইজিং এর প্রতি মনোযোগ দেওয়া হয়। সমস্ত কোম্পানি গুলো সোশল মিডিয়া এবং বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে এডভার্টাইজিং করে।

ফলে খুব সহজেই তারা সফলতা লাভ করতে পারে। কেননা সোশ্যাল মিডিয়ায় হাজার হাজার লোক একটিভ থাকে। এই কারণে খুব অল্প সময়ে সবার কাছে পণ্যের এডভার্টাইজিং করতে পারে।

ইমেইল মার্কেটিং কি ?

বর্তমান সময়ে অধিকাংশ মানুষই বিভিন্ন কাজের ক্ষেত্রে ইমেইল ব্যবহার করে। মোবাইলের মেসেজ এর মত গ্রাহকদেরকে নির্দিষ্ট করে ইমেইলের মাধ্যমে পণ্যের মার্কেটিং করা যায়। ফলে পণ্যের প্রচার প্রসার ঘটে।

এসইও কি ?

এসইও এর পূর্ণরূপ হল : সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। যে কোন ওয়েবসাইটকে বিভিন্ন সার্চ ইঞ্জিন এর প্রথমে নিয়ে আসাকে এসইও বলে।

সার্চ ইঞ্জিন অনেকগুলো রয়েছে। গুগোল, ইয়াহু, বিং ইত্যাদি। তবে সবচেয়ে বেশি জনপ্রিয় হলো গুগোল। অতএব প্রত্যেকটি ব্যবসা প্রচার-প্রসারের জন্য এসইও অনেক গুরুত্বপূর্ণ।

কনটেন্ট মার্কেটিং কি ?

প্রত্যেকটি ব্যবসার ক্ষেত্রে কনটেন্ট অনেক গুরুত্বপূর্ণ। কেননা কনটেন্ট মার্কেটিংয়ের মাধ্যমে আপনি আপনার পণ্য সম্পর্কে মানুষকে জানাতে পারবেন। ফলে মানুষ ওই পণ্যের সমস্ত বিষয় খুব সহজেই জানতে পারবে।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব

ডিজিটাল মার্কেটিং শেখার দুইটি মাধ্যম রয়েছে। ১/ ফ্রিতে শিখতে পারেন। অর্থাৎ ইউটিউবে ডিজিটাল মার্কেটিং শিখার জন্য প্রচুর ভিডিও রয়েছে । ঐ সমস্ত ভিডিওগুলো দেখে আপনি শিখতে পারেন ঘরে বসে বসেই খুব সহজেই

২/ টাকা খরচ করে শিখতে পারেন। টাকা খরচ করে কিভাবে শিখা যায় এ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। যাতে করে আপনি খুব সহজেই শিখতে পারেন।

টাকা ব্যয় করে ডিজিটাল মার্কেটিং কোর্স ?

অনেকগুলো কোম্পানি বা ওয়েবসাইট রয়েছে যাদের কাছ থেকে কোর্স ক্রয় করে খুব সহজেই ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। নিচে কয়েকটি সাইটের নাম দেওয়া হল।

১. Learning Bangladesh . এই ওয়েব সাইটটি অনেক চমৎকার এবং জনপ্রিয়। এখানে আপনি নানান ধরনের কোর্স পাবেন বাংলা ভাষায় ।

অতএব আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাহলে এই ওয়েবসাইট থেকে শিখতে পারেন। তাদের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে একটি কোর্স রয়েছে কোর্সের নাম হল : ডিজিটাল মার্কেটিং এর হাতেখড়ি

এই কোর্সটি আপনি মাত্র 369 টাকা দিয়ে করতে পারবেন। তবে টাকা কমবেশি হতে পারে। আমি যখন আর্টিকেল লিখছি এসময় স্টুডেন্ট হল 648 জন। সুতরাং বুঝতেই পারছেন কোর্সটি অনেক চমৎকার এবং লাভজনক।

২. বহুব্রীহিএই সাইটটি অনেক চমৎকার। সুতরাং আপনি ডিজিটাল মার্কেটার হিসেবে যদি ক্যারিয়ার গড়তে চান তাহলে এই কোর্সটি করতে পারে।

এই কোর্সটি বাংলা ভাষায় পাবেন। তাদের কোর্সের নাম হল : কমপ্লিট ডিজিটাল মার্কেটিং শিখুন। এই কোর্সে ডিজিটাল মার্কেটিং এর শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত বিষয় শেখানো হয়েছে এবং পাশাপাশি বিভিন্ন টুলস সম্পর্কে জানতে পারবেন।

৩. Udemy . এই সাইটটি অনেক জনপ্রিয়। এখানে আপনি ফ্রি এবং পেইড দু ধরনের কোর্স পাবেন। এ সাইটে প্রচুর পরিমানের কোর্স রয়েছে।

এই সাইটটি শুধু বাংলাদেশ নয় পুরো পৃথিবী জুড়ে বিখ্যাত। যদি আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাহলে এই সাইট থেকে নির্দ্বিধায় কোন ধরনের টেনশন ছাড়া শিখতে পারেন। আশাকরি আপনার প্রশ্ন তথা ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব এর উত্তর পেয়ে গিয়েছেন।

অতএব আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর মধ্যে সফল হতে চান তাহলে ভালভাবে শিখতে হবে । যে কোন একটি বিষয়ের উপর স্কিল তৈরী করতে হবে । অন্যথায় সফল হতে পারবেন না ।

সরাসরি ট্রেনিং সেন্টার থেকে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ?

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব

বর্তমানে আমাদের আশপাশে প্রচুর ট্রেনিং সেন্টার হচ্ছে। কোনটা ভালো আবার কোনটা খারাপ। তাই ট্রেনিং সেন্টারে ভর্তি হওয়ার পূর্বে কয়েকটি বিষয় অবশ্যই আপনাকে যাচাই-বাছাই করে নিতে হবে।

  • ট্রেনিং সেন্টারে কতজন ছাত্র ট্রেনিং নিয়েছেন এবং তারা কতটুকু সাকসেস বর্তমানে ?
  • এই ট্রেনিং সেন্টার কতদিন যাবৎ প্রতিষ্ঠিত হয়েছে ?
  • কোন কোন বিষয় শেখানো হয় এই ট্রেনিং সেন্টার ?
  • কতজন ট্রেইনার এই সেন্টারে ট্রেনিং দেয় এবং তাদের পরিচয় কি ?

এই সমস্ত জিনিস যাচাই-বাছাই করে যদি ভাবেন যে ভালো তাহলে অবশ্যই এখানে ভর্তি হইয়া ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

পরিশেষে বলব : উপরে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব সম্পর্কে আলোচনা করলাম। যদি ভালো লাগে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

Leave a Comment