লম্বা হওয়ার উপায় ৯টি

আপনি কি জানতে চান লম্বা হওয়ার উপায় ? লম্বা ও সুগঠিত শরীর কার না পছন্দ। বিশেষ করে বর্তমান যুগে লম্বা ও সুন্দর শারীরিক গঠনের কদর খুবই বেশি।

সেনাবাহিনীর সদস্য ,বিয়ে সাদী, এছাড়া বিভিন্ন চাকরিতে এটেন করার ক্ষেত্রেও দেখা যায় লম্বা মানুষের অগ্রাধিকার টা পরিমাণে বেশি । কিন্তু সকলেই তো আর লম্বা ও সুগঠিত শরীর নিয়ে জন্ম নেয় না।

তাহলে সে কি সবক্ষেত্রে পিছিয়ে থাকবে? মোটেও নয়, সঠিক পদ্ধতিতে জীবন যাপন করলে শরীরের উচ্চতা কিছুটা হলেও বৃদ্ধি পাবে।

তবে আমাদের মাঝে অনেকেই এই ধারণা পোষণ করে যে, লম্বা হওয়ার প্রতিক্রিয়াটি সম্পূর্ণ একটি বংশগত বিষয়। কেউ চাইলেও কোন পদ্ধতি অবলম্বন করে লম্বা হতে পারবেনা। এই ধারণাটি মোটেও সঠিক নয়।

আজ আমি লম্বা হওয়ার উপায় বলব । উপায়গুলো ফলো করলে আপনি লম্বা হবেন ।

লম্বা হওয়ার উপায়

লম্বা হওয়ার উপায়

৯টি সহজ উপায় নিম্নে বর্ণনা করা হলো । উপায়গুলো ফলো করলে আপনার উদ্দেশ্য পূর্ণ হবে ।

১. শরীরচর্চা করা

শরীর বা স্বাস্থ্য ঠিক রাখতে যেমন নিয়মিত শরীর চর্চার কোন বিকল্প নেই অনুরূপ শরীরের উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে ও শরীরচর্চার কোন বিকল্প নেই। নিয়মিত নির্দিষ্ট কিছু সময় ব্যায়াম করতে হবে।

শরীরচর্চা বা ব্যায়ামের মাধ্যমে আপনার শরীরে এক ধরনের শারীরিক প্রভাব পড়বে ,যেটা উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে খুবই উপকারী। ব্যায়ামের ক্ষেত্রে যোগ ব্যায়াম উচ্চতা বৃদ্ধি করতে ভালো ভূমিকা পালন করে।

এ ছাড়া উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে অন্যতম আরেকটি ব্যায়াম হলো: সাঁতার। এটি আপনার শরীরের অভ্যন্তরীণ এবং বাইরের পেশী সমূহের জন্য অত্যন্ত উপকারী একটি ব্যায়াম।

নিয়মিত সাঁতার কাটলে আপনার শরীর অত্যন্ত ফ্লেক্সিবল হয়ে উঠবে। যা আপনার উচ্চতা বৃদ্ধি করতে খুব বড় একটি ভূমিকা পালন করবে।

২. লম্বা হওয়ার উপায় হলো রোদে অবস্থান করা

শরীরের হাড় বিকাশের জন্য ভিটামিন ডি খুবই প্রয়োজন, যেটা রোদে হাঁটলে প্রচুর পরিমাণে পাওয়া যায়। তবে সেটা শরীরের রঙ ভেদে রোদে অবস্থান করতে হবে।

ফর্সা ত্বকের লোক রোদে সর্বোচ্চ 30 মিনিট অবস্থান করবে। আর কালো ত্বকের লোক রোদে প্রায় এক ঘণ্টা অবস্থান করবে ভিটামিন ডি পাওয়ার জন্য।

৩. অঙ্গ-ভঙ্গিতে পরিবর্তন করা

হাঁটাচলা ,বসা ও ঘুমানোর ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী অঙ্গবিন্যাস করা। হাঁটাও বসার ক্ষেত্রে ঘাড় ও মেরুদন্ড সোজা করে রাখা। মেরুদন্ড কে কুঁজো করে না রাখা।

যদি কোথাও দীর্ঘ সময় বসে কাজ করতে হয় তাহলে আপনার পা 30° এঙ্গেলে রেখে বসুন এবং খেয়াল রাখুন আপনার পা যেন মাটি স্পর্শ করে।

ঘুমানোর ক্ষেত্রে আমাদের মেরুদণ্ডটি সবচেয়ে বেশি সময় সংকুচিত হয়ে থাকে, ঘুমানোর সময় পিঠের ওপর সমস্ত চাপ দিয়ে রাখুন, যদি পিঠের ওপর দীর্ঘ সময় চাপ দিয়ে না রাখতে সক্ষম হন, তাহলে পাশ ফিরে ঘুমান।

পাশ ফিরে ঘুমানোর সময় মাথায় একটি বালিশ এবং দুই পায়ের মাঝখানে একটি বালিশ ব্যবহার করুন যা আপনার মেরুদন্ডের মাংসপেশি সংকুচিত হতে বাধা প্রদান করবে। এই পদ্ধতিটি উচ্চতা বৃদ্ধি করতে খুব সহায়ক হবে।

৪. দ্রুত লম্বা হওয়ার উপায় হলো পুষ্টিকর খাবার খাওয়া

শরীর বিকাশের জন্য পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর খাদ্য খেতে হবে। নিয়মিত বাদাম, দুধ , চর্বিহীন মাংস, শাকসবজি ইত্যাদি খেতে হবে। এছাড়াও প্রোটিন ও কার্বোহাইড্রেড যুক্ত খাবার গ্রহণ করতে হবে।

৫. নেশা জাতীয় দ্রব্য

শরীরের উচ্চতা বৃদ্ধি করতে আপনাকে অবশ্যই নেশাজাতীয় দ্রব্য পরিহার করতে হবে। নেশাজাতীয় দ্রব্য আপনার শরীরের অনেক ক্ষতি করে তার মধ্যে একটি শরীরের হরমোনের পরিমাণ কমিয়ে আনে।

যা শরীরের স্বাভাবিক বৃদ্ধি পেতে বাধা প্রদান করে। অতএব আজ‌ই নেশা জাতীয় দ্রব্য পরিহার করুন।

৬. লম্বা হওয়ার সহজ উপায় হলো পর্যাপ্ত ঘুম

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে। শরীরের উচ্চতা বৃদ্ধি করতে প্রতি রাতে আট ঘন্টা ঘুমাতে হবে । পরিমিত ঘুম আপনার শরীরের হরমোন তৈরি এবং লম্বা হতে সাহায্য করে।

প্রতিদিন একটি নির্দিষ্ট টাইমে ঘুমানোর অভ্যাস করুন। গভীর ভাবে ঘুমালে পিটুইটারি থেকে গ্রোথ হরমোন বের হতে সাহায্য করে।

৭. স্ট্রেস বা মানসিক চাপ লাঘব করা।

স্ট্রেস বা মানসিক চাপ আপনার শারীরিক গঠন বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে একটি বড় বাঁধা। প্রতিদিনের বিরাজমান কাজে প্রেসার বা অধিক ব্যস্ততা আপনাকে বেশি চিন্তিত করে ফেলে।

যার ফলে আপনার হরমোন নিঃসরণে বাধা প্রদান করেন। এ কারণে আপনার শরীরের হরমোনের পরিমাণ কমে যায় এবং করটিসল উৎপাদিত হয়।

৮. টোফু

টোফু ক্যালসিয়াম সমৃদ্ধ ও কম ক্যালোরিযুক্ত একটি খুবই উপকারী খাবার। টোফুতে মেদের পরিমাণ খুবই কম, যা আপনার উচ্চতা বৃদ্ধি করতে এবং ফ্যাট কমাতেও অনেক সাহায্য করবে। অতএব উচ্চতা বৃদ্ধি করতে আপনাকে অবশ্যই টোফু খাবার তালিকায় রাখতে হবে।

৯ . আত্মবিশ্বাস রাখা

সব সময় হাসি খুশি থাকুন ,মনকে সতেজ রাখুন। নিজের প্রতি পরিপূর্ণ আস্থা রাখুন। কেননা আত্মবিশ্বাস শরীর ও মনের উপর ইতিবাচক ভূমিকা প্রদর্শন করে। এর ফলে কিছুটা হলেও উচ্চতা বৃদ্ধি পাবে।

পরিশেষে বলব : উপরে লম্বা হওয়ার উপায় সম্পর্কে আলোচনা হল। যদি আপনার উপকার হয়ে থাকে এবং আপনি লাভবান হন তাহলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : জীবন কিভাবে সুন্দর করা যায়

Leave a Reply

Your email address will not be published.

one × 1 =