ভোটার তালিকা দেখার উপায় | ভোটার তালিকা কোথায় পাব ?

আপনি কি ভোটার তালিকা দেখার উপায় বাংলাদেশ সম্পর্কে জানতে চান ? ভোটার তালিকা অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। বিশেষ করে নির্বাচনের সময় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

শুধু নির্বাচনের সময় নয় বরং অন্যান্য সময়েও ভোটার তালিকা অনেক কাজে আসে। আজ আমি নতুন ভোটার তালিকা দেখার উপায় বলব যেগুলো ফলো করলে আপনি খুব সহজেই ভোটার তালিকা বের করতে পারবেন।

ভোটার তালিকা দেখার উপায়

ভোটার তালিকা কোথায় পাব

আমি এখানে ভোটার তালিকা বের করার ৪টি উপায় বলব। যদি এগুলো স্টেব বাই স্টেব ফলো করেন তাহলে কোন ধরনের ঝামেলা ছাড়াই আপনি তপনি তালিকা পেয়ে যাবেন ।

ভোটার তালিকা দেখার উপায় ২০২২

প্রথম উপায় : আপনি ভোটার তালিকা সংগ্রহ করতে পারেন আপনার এলাকার মেয়র বা চেয়ারম্যান , কাউন্সিলর বা মেম্বারের কাছ থেকে। কেননা তারা নির্বাচনের সময় ভোটার তালিকা সংগ্রহ করে থাকে। এখানে থেকে আপনি খুব সহজেই ভোটার তালিকা দেখতে পারবেন।

দ্বিতীয় উপায় : আপনার উপজেলা নির্বাচন কমিশনার অফিসে গিয়ে ভোটার তালিকা দেখতে পারেন। কেননা সেখানে ভোটারদের তালিকা রয়েছে। আপনি যদি তাদের কাছে ভোটার তালিকা দেখতে চান তাহলে তারা আপনাকে অবশ্যই দেখা হবে।

ভোটার তালিকা দেখার উপায় তৃতীয় নাম্বার হলো CD গ্রহণ করা

আপনি চাইলে উপজেলা নির্বাচন এর অফিস থেকে একটি CD গ্রহণ করতে পারেন। এই CD টি মূলত জনপ্রতিনিধিদের জন্য। অর্থাৎ আপনার এলাকার চেয়ারম্যান , মেম্বারদের জন্য। আপনিও গ্রহণ করতে পারেন যদি তারা আপনাকে দেয় ।

অন্যথায় গ্রহণ করতে পারবেন না। এই CD তে শুধু ভোটারদের তালিকা দেখতে পারবেন । ছবিসহ ভোটারদের তালিকা দেখতে পারবেন না।

এই CD গ্রহণ করার জন্য আপনার যে সমস্ত কাজ করতে হবে : সোনালী ব্যাংকে যেয়ে ১/০৬০১/০০০১/২৬৩১ নাম্বারে 500 টাকা পরিশোধ করতে হবে।

এরপর আপনি উপজেলা নির্বাচন কমিশনারের অফিসে যাবেন। তারপর নির্বাচন কমিশনার বরাবর ঐ টাকা পাঠানোর রশিদ এর মাধ্যমে একটি আবেদন করবেন। যদি আপনার আবেদনটি গ্রহণযোগ্য হয় তাহলে আপনি একটি ভোটার তালিকার CD পাবেন।

CD এর মধ্যে যে সমস্ত বিষয় থাকবে : 

  • চেয়ারম্যান প্রার্থীর জন্য : চেয়ারম্যান-এর সম্পূর্ণ এলাকার যতগুলো ওয়ার্ড আছে সমস্ত ওয়ার্ডের পুরুষ ও মহিলা ভোটারদের তালিকা।
  • পুরুষ মেম্বার হলে : তার নির্ধারিত ওয়ার্ডের পুরুষ এবং মহিলাদের ভোটার তালিকা ।
  • মহিলা মেম্বার হলে : তার নির্ধারিত তিনটি ওয়ার্ডের পুরুষ ও মহিলা ভোটারদের তালিকা।

চতুর্থ নাম্বার উপায় হলো ওয়েবসাইট এর মাধ্যমে বের করা

ভোটার তালিকা দেখার উপায়
ভোটার তালিকা দেখার উপায়

এই মাধ্যমটি তখনই আপনার কাজে আসবে যখন ভোটার তালিকা ওয়েবসাইটে দেওয়া থাকবে। কেননা কোন কোন এলাকার ক্ষেত্রে ভোটার তালিকা ওয়েবসাইটে সংযুক্ত করা হয়নি।

যদি আপনি তালিকা বের করতে চান তাহলে আপনাকে bangladesh.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

প্রথম স্টেপ : এরপর একদম উপরে ৮ বিভাগ নামে একটি লেখা রয়েছে সেখানে আপনাকে ক্লিক করতে হবে। এরপর আপনি যে বিভাগে বসবাস করেন সে বিভাগটি সিলেক্ট করবেন।

দ্বিতীয় স্টেপ : উপরে আপনার জেলা , গ্রাম, ইউনিয়ন, ইত্যাদি প্রত্যেকটা জিনিস সিলেক্ট করতে হবে।

তৃতীয় স্টেপ : উপরের প্রত্যেকটি অপশন সিলেক্ট করার পর আপনার ইউনিয়ন সম্পর্কে অনেকগুলো তথ্য থাকবে। সেখানে একটি অপশন থাকবে বিভিন্ন তালিকা। সে অপশন সিলেট করার পর লেখা দেখতে পারবেন চূড়ান্ত ভোটার তালিকা।

চতুর্থ স্টেপ : তারপর চূড়ান্ত ভোটার তালিকা যেখানে লেখা আছে সেখানে ক্লিক করবেন। সেখানে আপনি ভোটার তালিকা পিডিএফ ফাইল পাবেন।

ভোটার তালিকা ডাউনলোড পিডিএফ ফাইল । সেখানে আপনি ভোটারদের তালিকা পাবেন। আশাকরি আপনি এই পদ্ধতিগুলো বুঝতে পেরেছেন । এই পদ্ধতিগুলো ফলো করলে আপনি খুব সহজেই তালিকা পাবেন । এই সিস্টেমটা হলো ভোটার তালিকা ডাউনলোড করার উপায়।

ভোটারদের তালিকা পাওয়ার ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য 

অনলাইনে সরাসরি আপনার এলাকার ভোটারদের তালিকা খুঁজে পাবেন না। অতএব আপনি যদি ভোটারদের তালিকা সংগ্রহ করতেই চান তাহলে সরাসরি নির্বাচন কমিশনার অফিস থেকে গ্রহণ করতে পারেন।

অনলাইনে কিছু কিছু এলাকা ভোটারদের তালিকা পাওয়া যায় । এগুলো ঐ সমস্ত এলাকার ক্ষেত্রেই পাওয়া যায় যারা নিজ উদ্যোগে তালিকা প্রকাশ করেছে।

তবে আপনি ব্যাপকভাবে অনলাইনে ভোটারদের তালিকা খুঁজে পাবেন না। অতএব আপনি যদি ভোটার তালিকা গ্রহণ করতে চান তাহলে উপরোক্ত প্রথম তিনটি পদ্ধতি যেকোনো একটি পদ্ধতি গ্রহণ করবেন তাহলে খুব সহজেই পেয়ে যাবেন।

পরিশেষে বলব : ওপরে ভোটার তালিকা দেখার উপায় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। অতএব আপনি যদি ভোটার তালিকা চান তাহলে উপরের পদ্ধতিগুলো গ্রহণ করতে পারেন।

অন্যথায় এই পদ্ধতিগুলো ছাড়া ভোটার তালিকা পাবেন না। যদি আপনাদের এই আর্টিকেলটি ভালো লাগে এবং কোন উপকারে আসে তাহলে জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন : নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে 

Leave a Reply

Your email address will not be published.

two × three =