বর্তমান পরিস্থিতিতে অধিকাংশ মানুষই ঘরে বসে অনলাইন থেকে ইনকাম করতে চায়। অনলাইন থেকে ইনকাম করার হাজারো মাধ্যম রয়েছে। অনলাইন থেকে ইনকাম করার হাজারো মাধ্যম এর মধ্য থেকে অন্যতম মাধ্যম হচ্ছে এফিলিয়েট মার্কেটিং আমি এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে কয়েকটি বিষয় আলোচনা করব। ১/ এফিলিয়েট মার্কেটিং কি ? ২/ এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ? ৩/ এফিলিয়েট মার্কেটিং সাইট কি কি ? ৪/ এফিলিয়েট মার্কেটিং বাংলাদেশ । এসবগুলো বিষয় নিয়ে সামনে আলোচনা করা হবে বিস্তারিতভাবে।

এফিলিয়েট মার্কেটিং কাকে বলে  |   এফিলিয়েট মার্কেটিং কি ?

এফিলিয়েট মার্কেটিং হল অনলাইন থেকে ইনকাম করার এমন একটি পদ্ধতি যেখানে কোন কোম্পানির পণ্য বিক্রি করার কারণে ওই কোম্পানি উক্ত পণ্যের বিক্রয় মূল্য হিসেবে কিছু কমিশন দিয়ে থাকে। শুধু পণ্যই এফিলিয়েট মার্কেটিং হয় না বরং কোনো সেবা ও হতে পারে।

এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ?

১/ এফিলিয়েট মার্কেটিং শুরু করার আগে একটি বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটা হল পণ্য বাছাই করা । অর্থাৎ আপনাকে এমন একটি পণ্য বাছাই করতে হবে যে পণ্যের প্রতি ক্রেতাদের প্রচুর আগ্রহ রয়েছে।

২/ দ্বিতীয় আরেকটি বিষয় গুরুত্বপূর্ণ হলো আপনার একটি ইউটিউব চ্যানেল অথবা ব্লগ অথবা ফেসবুক পেজ থাকতে হবে । এর যেকোনো একটি থাকলে চলবে। যাতে করে আপনি এই সমস্ত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

৩/ তৃতীয় আরেকটি বিষয় গুরুত্বপূর্ণ হলো আপনাকে সব সময় সোশ্যাল মিডিয়া একটিভ থাকতে হবে। পাশাপাশি প্রচুর মার্কেটিং করতে হবে। যাতে করে আপনার ফলোয়ার অনেক বেড়ে যায়। এর সাথে একটি বিষয় লক্ষ্য রাখতে হবে মার্কেটিং করতে গিয়ে এমন কাজ করা যাবে না যাতে করে মানুষের আস্থা আপনার উপর থেকে উঠে যায়।

যদি একবার মানুষের আস্থা আপনার উপর থেকে উঠে যায় তাহলে আপনি এফিলিয়েট মার্কেটিং এর মধ্যে সফল হতে পারবেন না। আর সফল হলে আপনার প্রোডাক্ট বা পণ্য প্রচুর বিক্রি হবে । আর আপনার পণ্য যত বিক্রি হবে তত আপনি কমিশন পাবেন অর্থাৎ ততো আপনার ইনকাম হবে । আশা করি আপনি এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ? এর উত্তর পেয়ে গিয়েছেন।

এফিলিয়েট মার্কেটিং সাইট

পুরা পৃথিবীতে এফিলিয়েট মার্কেটিং এর প্রচুর সাইট রয়েছে। কয়েকটি বিদেশি সাইটের নাম দেওয়া হল।

১/ অ্যামাজন

এটা পুরো পৃথিবীর মধ্যে নামকরা ই-কমার্স সাইট। যেহেতু অ্যামাজন বিশ্বস্ততা অর্জন করেছে। তাই আপনাকে পণ্য বিক্রি করার ক্ষেত্রে আপনার ক্লায়েন্টকে বিশ্বস্ততা যোগাতে হবে না।

২/ আলী এক্সপ্রেস

আলীএক্সপ্রেসও অ্যামাজনের মতো অনেক বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান। এরা পুরো পৃথিবীর সব জায়গায় তাদের প্রোডাক্ট ডেলিভারি করে থাকেন।

৩/ eBay

এটা অনেক নামকরা একটি সাইট। এই কোম্পানি বিশ্বের সমস্ত জায়গায় তাদের প্রোডাক্ট ডেলিভারি করে থাকেন। এখান থেকে আপনারা প্রোডাক্ট বিক্রি করে ভালো ইনকাম করতে পারবেন।

এফিলিয়েট মার্কেটিং বাংলাদেশ

আমাদের বাংলাদেশে অনেক বড় বড় ই-কমার্স সাইট রয়েছে সেখান থেকে আপনি এফিলিয়েট মার্কেটিং করে ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন।

১/ স্বপ্ন বাড়ি

স্বপ্ন বাড়িতে মূলত শাড়ি, থ্রি পিস ,পাঞ্জাবি ইত্যাদি নানান ধরনের পোশাক বিক্রি করা হয়। এখানে আপনি প্রতি পণ্যে প্রায় 12%থেকে 15 % পর্যন্ত কমিশন পেতে পারেন। এখানে আপনি বিদেশি ব্র্যান্ডের বিভিন্ন রকম পণ্য পাবেন।

২/ সহজবাই.কম

এখানে আপনি নানান ধরনের পণ্য পাবেন। সেগুলো বিক্রি করে ভালো পরিমাণে কমিশন পেতে পারেন।

৩/ বিডি শপ

এখানে মূলত বিভিন্ন ধরনের গ্যাজেট ও টেকনোলজি জাতীয় প্রোডাক্ট পাওয়া যায়। এখানে আপনি প্রতি প্রোডাক্টের জন্য 3% থেকে 7% পর্যন্ত কমিশন পেতে পারেন। এটা বাংলাদেশের মধ্যে নামকরা একটি ওয়েবসাইট।

সর্বশেষ কথা হল : আশা করি আপনাদের এফিলিয়েট মার্কেটিং কি ? ২/ এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ? ৩/ এফিলিয়েট মার্কেটিং সাইট কি কি ? ৪/ এফিলিয়েট মার্কেটিং বাংলাদেশ   এ সমস্ত বিষয় সম্পর্কে ভালো করে বোঝাতে পেরেছি।  কোন কিছু জানার থাকলে  অবশ্যই কমেন্ট করে জানাবেন। যদি আপনাদের এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে লেখা   ভাল লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ।

আরো পড়ুন :- অনলাইনে ব্যবসা করার নিয়ম | অনলাইনে ব্যবসা ২০২১

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here