ইনস্টাগ্রাম হল ফেসবুকের মত সোশ্যাল মিডিয়া শেয়ারিং প্ল্যাটফর্ম। অধিকাংশই এটা ব্যবহার করে ছবি শেয়ার করার জন্য।  তারা জানেন না যে , এখান থেকে ইনকাম করা যায়। আজ আমি বলবো ইনস্টাগ্রাম থেকে আয় কিভাবে করবেন। এর আগে জানতে হবে ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম। তাহলে ভালো ভাবে ইনকাম করতে পারবেন।

ইনস্টাগ্রাম সম্পর্কে কিছু তথ্য

ইনস্টাগ্রাম চালু হয় 6 অক্টোবর 2010 সালে। বর্তমান সময়ে প্রায় 1 বিলিয়ন লোকে ইনস্টাগ্রাম ব্যবহার করছে। ধীরে ধীরে জনপ্রিয়তা বাড়ছে। বিশেষ করে এখানে সেলিব্রেটিদের আনাগোনা বেশি। সেলিব্রেটিরা তাদের সিক্রেট সিক্রেট বিষয়গুলো শেয়ার করে।

ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম

সর্বপ্রথম আপনাকে ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে হবে। এটা আপনি ফেসবুকের মাধ্যমে খুলতে পারবেন অথবা মোবাইল নাম্বার , ইমেইল আইডি , নাম ,ইউজারনেম,পাসওয়ার্ড দিয়ে খুলতে পারেন।

যখন আপনার অ্যাকাউন্ট খোলা হয়ে যাবে তখন প্রথম কাজ হবে আপনার প্রোফাইলটি সেটআপ করা। এটা অনেক গুরুত্বপূর্ণ। ইনস্টাগ্রাম  ব্যবহারের ক্ষেত্রে  কঠিন কোনো নিয়ম নেই। ব্যবহার করা একদম সহজ।

আরো পড়ুন 

  1.  ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করুন 

আপনি যদি ইনস্টাগ্রাম থেকে আয় করতে চান তাহলে ইনস্টাগ্রামে আপনাকে ফেমাস হতে হবে। এর জন্য আপনাকে প্রচুর সময় দিতে হবে এবং প্রচুর পরিশ্রম করতে হবে। আর ফেমাস হওয়ার জন্য আপনাকে প্রচুর ফলোয়ার বাড়াতে হবে। আর যত বেশি ফলোয়ার হবে তত বেশি ইনকাম হবে।

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর পদ্ধতি

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর অনেক পদ্ধতি রয়েছে :

(১) সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো অ্যাক্টিভিটি অর্থাৎ সবসময় একটিভ থাকতে হবে। পাশাপাশি প্রতিদিন তিনটি করে ছবি এবং স্টোরেজ পাবলিশ করতে হবে এবং একটি করে ভিডিও আপলোড করতে হবে।

(২)  ইনস্টাগ্রামে হাই কোয়ালিটি ছবি আপলোড করবেন। পাশাপাশি ছবি যেন আকর্ষণীয় এবং সুন্দর হয়।

(৩) হ্যাশট্যাগ ব্যবহার করা । এর মাধ্যমে প্রচুর লোক আপনার পোস্ট দেখতে পারবে। যত মানুষ দেখবে ততো ফলোয়ার বাড়বে। আপনি প্রতিটি পোস্টে প্রায় 30 টি করে হ্যাশ ট্যাগ ব্যবহার করতে পারবেন। এটা অনেক গুরুত্বপূর্ণ।

(৪) ফলোয়ারদের ধরে রাখার জন্য একদিন পর পরই লাইভে আসা। পাশাপাশি তাদের কমেন্টের রিপ্লাই দেওয়া। এসব কাজ করলে আপনার ফলোয়ার ধীরে ধীরে বাড়তে থাকবে কমবে না।

ইনস্টাগ্রাম থেকে আয়

আপনি বিভিন্ন উপায়ে ইনস্টাগ্রাম থেকে আয় করতে পারেন। কিছু উপায় নিচে দেওয়া হলো ঃ

১/ স্পন্সর পোস্ট তৈরী করে আয়

যখন আপনার ফলোয়ার বেশি হয়ে যাবে তখনো অটোমেটিকভাবে আপনি বিভিন্ন কোম্পানি থেকে অফার পেতে থাকবেন। তখন আপনি তাদের প্রোডাক্ট বা সার্ভিস পোস্ট করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

২/ নিজের প্রোডাক্ট বিক্রি করে ইনস্টাগ্রাম থেকে আয়

আপনার যদি অনেক ফলোয়ার থাকে তাহলে আপনি আপনার নিজের প্রোডাক্ট বা সার্ভিস ইনস্টাগ্রামে প্রচারের মাধ্যমে বিক্রি করে ভালো টাকা ইনকাম করতে পারেন।

আরো পড়ুন 

মোবাইলে অনলাইনে আয় করুন খুব সহজেই

৩/এফিলিয়েট মার্কেটিং করে আয়

আপনি ইউটিউব এবং ফেসবুকের মত ইনস্টাগ্রামেও এফিলিয়েট মার্কেটিং করে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। অর্থাৎ আপনি কোন কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি করে তার থেকে টাকা ইনকাম করতে পারবেন।

৪/ ছবি বিক্রি করে ইনস্টাগ্রাম থেকে আয়

ইনস্ট্রাগ্রামে আপনার আপলোড করা হাই কোয়ালিটি ছবি বিক্রি করতে পারেন। এর বিনিময় ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারেন।

৫/ ইনস্টাগ্রাম একাউন্ট প্রমোট করে আয়

যারা নতুন ইনস্টাগ্রাম একাউন্ট খুলেছে তারা চায় দ্রুত ফলোয়ার বাড়াতে এবং সফল হতে। তখন তারা যাদের ফলোয়ার বেশি তাদের কাছে তার একাউন্ট প্রমোট করতে দেয় এবং এর বিনিময়ে তাকে টাকা দেয়।

যদি আপনার ফলোয়ার বেশি হয়ে থাকে তাহলে আপনি এ সমস্ত লোকদের একাউন্ট প্রমোট করে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারেন।

মোটকথা: আপনার যদি ইনস্ট্রাগ্রামে অনেক ফলোয়ার হয় তাহলে আপনি অনেক উপায়ে ইনস্টাগ্রাম থেকে আয় করতে পারবেন।অতএব আপনাকে সর্বপ্রথম ফলোয়ার বাড়াতে হবে।

পরিশেষে বলব : উপরে উল্লেখিত ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম এবং ইনস্টাগ্রাম থেকে আয় সম্পর্কে যা যা বললাম তা যদি ফলো করেন আশা করি ইনশাআল্লাহ  অতি শীঘ্রই  সফল হতে পারবেন।

আরো পড়ুন :

  1. গুগল এডসেন্স পাওয়ার উপায় সহজেই
  2. বাংলাদেশীদের জন্য অনলাইনে টাকা ইনকাম খুব সহজেই 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here