আপনি কি চান অনলাইনে ইনকাম করতে ? কিন্তু ভালো উপায় খুঁজে পাচ্ছেন না অথবা ভালো গাইড লাইন পাচ্ছেন না অনলাইনে আয় করার জন্য । চিন্তার কোন কারণ নেই। আমাদের সবার মধ্যেই কোন কোন যোগ্যতা রয়েছে । সেই যোগ্যতা কাজে লাগিয়ে আমরা অনলাইনে ইনকাম শুরু করে দিতে পারি।

তার জন্য আপনাকে অনেক পরিশ্রম করার মন মানসিকতা থাকতে হবে। পাশাপাশি অনেক ধৈর্য ধারণ করতে হবে এবং আপনার যে কোন একটা বিষয়ের উপরে স্কিল ডেভেলপ করতে হবে। তাহলে আপনি দ্রুত সফলতা অর্জন করবেন।

অনলাইনে ইনকাম-২০২১

আমি আপনাদেরকে অনলাইনে আয় করার যে বিষয়গুলো বলবো সেগুলো যদি ধৈর্য সহকারে তিন থেকে চার মাস ফলো করেন তাহলে আপনি অবশ্যই অনলাইনে ইনকাম করতে পারবেন। অনলাইনে ইনকাম  এতটা সহজ নয় যা আমরা ভাবি ।

এর জন্য ধৈর্য ধারন করতে হয় । আমি ১৫টি উপায় বলব । এখান থেকে আপনি নিশ্চিতভাবে ইনকাম করতে পারবেন ।

১/  ইউটিউব থেকে অনলাইনে ইনকাম

আপনি যদি বিভিন্ন খবরা খবর রাখেন এবং বিভিন্ন বিষয় সম্পর্কে ভালো পরিমাণে ধারনা রাখেন তাহলে আমি বলব আপনি ইউটিউব ভিডিও বানানোর শুরু করে দিন। কেননা অনলাইনে ইনকাম করার সবচেয়ে সহজ পথ হচ্ছে ইউটিউব।

আপনি ইচ্ছে করলে ইউটিউব থেকে কম অভিজ্ঞতা নিয়ে অল্প সময়ে অনেক টাকা ইনকাম করতে পারেন। ইউটিউবে যে কোন বয়সের লোক কাজ করতে পারে।বর্তমান সময়ে ইউটিউবে প্রায় 2 বিলিয়ন অ্যাক্টিভ ব্যবহারকারী রয়েছে।

হয়তো  ভবিষ্যতে সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে সাব্যস্ত হবে। অতএব যে ব্যাপারে আপনার ভালো অভিজ্ঞতা রয়েছে সে বিষয়ে আপনি ভিডিও বানাতে পারেন। বর্তমান সময় প্রচুর এডিটিং সফটওয়্যার রয়েছে সেগুলো দিয়ে ভিডিও এডিটিং করে আপলোড দিতে পারেন।

   আরো পড়ুন 

  1.  ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করুন 

তবে একটি বিষয় অবশ্যই খেয়াল করবেন কোন কপিরাইট ভিডিও আপলোড করবেন না। আপনি ইউটিউব থেকে কয়েক ভাবে  ইনকাম করতে পারেন।

(ক) গুগল এডসেন্সের মাধ্যমে, তবে এটার জন্য শর্ত হলো: এক বছরের মধ্যে 1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম হতে হবে। (খ) ইউটিউব চ্যানেল মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারেন।

২/ ফেসবুক থেকে অনলাইনে আয় করুন

বিশ্বের সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক। ফেসবুক প্রতি মাসে প্রায় ২.৫ বিলিয়ন অ্যাক্টিভ ব্যবহারকারী ব্যবহার করে। অতএব আপনি ফেসবুক থেকে অনেক ভাবে ইনকাম করতে পারবেন।

(ক) ফেসবুক পেজ থেকে অনলাইনে ইনকাম করতে পারবেন। ফেসবুকের মধ্যেও ইউটিউব এর মত ভিডিও আপলোড করে ইনকাম করা যায়।তবে শর্ত হলো  : 10 হাজার ফলোয়ার থাকতে হবে।এবং 30000 ভিউ থাকতে হবে।

(খ) ফেসবুকে যেকোনো  পণ্য বিক্রি করে ইনকাম করতে পারবেন।  (গ) ফেসবুকে এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারবেন।

৩/ ব্লগিং করে অনলাইনে ইনকাম করুন

আপনি যদি ফেসবুকে লেখালেখি করেন। এবং আপনার লেখা দেখে প্রচুর মানুষ লাইক , কমেন্ট করে । এবং আপনার লেখার প্রতি প্রচন্ড আগ্রহ থাকে। তাহলে আপনার এই দক্ষতাকে কাজে লাগিয়ে ভালো টাকা ইনকাম করতে পারেন।

আর এটা এভাবে যে, ব্লগিং করে ইনকাম করবেন। ব্লগিং দুইভাবে করা যায় ১/ ফ্রিতে অর্থাৎ blogspot.com এর মাধ্যমে ২/টাকা খরচ করে। অর্থাৎ ওয়ার্ডপ্রেস এর মধ্যে। ব্লগের মধ্যে কয়েক ভাবে ইনকাম করা যায় ১/ গুগল এডসেন্সের মাধ্যমে ২/এফিলিয়েট করার মাধ্যমে

৪/  ডাটা এন্ট্রি করে ঘরে বসে আয়

এটা খুব সহজ কাজ। সে সমস্ত লোকের ইন্টারনেট, কম্পিউটার এবং লেখালেখি করার পারদর্শিতা হয়েছে তারা এসব কাজ করতে পারেন। এসব কাজ আপনি ফাইবার ও আপওয়ার্ক ইত্যাদি এসব বড় বড় মার্কেটপ্লেসে অনায়াসে পেয়ে যাবেন। আপনি এসব কাজে যত সময় দিবেন তত ইনকাম হবে।

৫/ গেম খেলে

যারা খেলতে পছন্দ করেন। তারা গেম খেলে অনলাইনে ইনকাম করতে পারবেন। বর্তমানে অনেক বড় বড় কোম্পানি আছে তারা গেম খেলার মাধ্যমে টাকা দেয়। আপনি ঐ সমস্ত গেম খেলে  টাকা ইনকাম করতে পারেন।

আরো পড়ুন 

৬/ ওয়েব ডিজাইন করে অনলাইনে ইনকাম

ইনকাম করার অনেক জনপ্রিয় একটি মাধ্যম হলো ওয়েব ডিজাইন করে ইনকাম করা। ওয়েব ডিজাইন এর টাকা বেশি। আপনি যদি ভাল ওয়েব ডিজাইনার হন তাহলে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করা আপনার কোন ব্যাপার হবে না।

৭/  ডিজিটাল প্রোডাক্ট বানিয়ে

যদি আপনি ছবি তুলতে পছন্দ করেন। তাহলে আপনার ছবি তোলার পছন্দকে কাজে লাগিয়ে ইনকাম করতে পারেন। বর্তমানে শাটারস্টক, ইমেজ বাজার সহ অনেক ভালো ভালো কোম্পানি রয়েছে যারা ছবি ক্রয় করে। আপনি আপনার তোলা ছবি তাদের কাছে বিক্রি করে অনলাইনে ইনকাম করতে পারেন।

৮/ ডিজিটাল মার্কেটিং করে অনলাইন ইনকাম

অর্থাৎ আপনি আপনার পণ্যকে সোশ্যাল মিডিয়ায় প্রচারণা চালিয়ে বিক্রি করা। আর এই প্রচারণা চাই পেইড হোক  অথবা না হোক। এটাকেই বলা হয় ডিজিটাল মার্কেটিং। আরেকটি বিষয় হলো: ডিজিটাল মার্কেটিং অনেক ব্যাপক  বিষয়। শুধু  একটি বিষয় বললাম।

৯/ মোবাইল অ্যাপ বানানো টাকা ইনকাম করার সহজ উপায়

যদি অ্যাপ থেকে কিভাবে ইনকাম করা যায় তার সম্পর্কে পরিপূর্ণ ধারণা থাকে তাহলে একটি অ্যাপ বানিয়ে সেখান থেকে ভালো পরিমাণে ইনকাম করতে পারেন। যদি অ্যাপস না বানাতে পারেন। তাহলে অন্য কারো থেকে বানিয়ে নেবেন। তারপর এখান  থেকে ইনকাম করবেন।

১০/ ইমেইল মার্কেটিং করে

অনলাইনে ইনকাম করার একটি জনপ্রিয় পদ্ধতি হলো ইমেইল মার্কেটিং করে ইনকাম করা। যদি ভালোভাবে ইমেইল মার্কেটিং করতে পারেন তাহলে আপনি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

১১/ ই-কমার্স ওয়েবসাইট বানিয়ে অনলাইনে ইনকাম

ধীরে ধীরে মানুষ অনলাইনের দিকে বেশি ঝুঁকছে। এবং তারা অনলাইনে বেশি কেনাকাটা করছে। তাই আপনি একটি ই-কমার্স সাইট বানাতে পারেন যেখানে বিভিন্ন পণ্য থাকবে আর সেগুলো বিক্রি করে ভালো টাকা ইনকাম করতে পারে।

আমাদের বাংলাদেশ অনেক বড় বড় ই-কমার্স সাইট রয়েছে। দারাজ, বিডি শপ ইত্যাদি। একবার যদি কাস্টমারদের মন জয় করতে পারেন। তাহলে দেখবেন দ্রুত সফলতা অর্জন করবেন।

১২/ পিটিসি সাইট থেকে  ইনকাম

অনলাইন থেকে সহজভাবে ইনকাম করার একটি মাধ্যম হলো পিটিসি সাইট। তবে এখান থেকে ইনকাম খুব কম হয়। তবে একটি বিষয় মনে রাখতে হবে অধিকাংশ পিটিসি সাইট ভুয়া হয়। তাই যদি কাজ করতে চান তাহলে যাচাই-বাছাই করে কাজ করবেন।

১৩/ আর্টিকেল লিখে ইনকাম

আপনি যদি ভালো লেখালেখি করতে পারেন। লেখালেখির উপর ভালো দক্ষতা থাকে তাহলে আপনি আর্টিকেল লিখে অনলাইনে ইনকাম করতে পারেন। অনেক বড় করার সাইট আছে যারা আর্টিকেল লেখার মাধ্যমে টাকা দেয়।

আপনি যদি ইংলিশ ভালো পারেন তাহলে অনেক বড় বড় মার্কেটপ্লেস রয়েছে সেখানেও আর্টিকেল লিখে ইনকাম করতে পারবেন।

১৪/ গ্রাফিক্স ডিজাইন করে

বর্তমানে অনলাইনে গ্রাফিক ডিজাইনের প্রচুর চাহিদা। আপনি যদি গ্রাফিক ডিজাইন এর ওপরে দক্ষতা অর্জন করেন তাহলে কাজের অভাব নেই। বড় বড় মার্কেটপ্লেস ফাইবার, ফ্রিল্যান্সিং ডটকম, আপওয়ার্ক ইত্যাদি এরকম বড় বড় সাইটে গ্রাফিক ডিজাইন নিয়ে প্রচুর কাজ পাওয়া যায়।

আমাদের বাংলাদেশেও প্রচুর কোম্পানি রয়েছে যাদের ডিজাইন লাগে আপনি তাদের সাথে কন্টাক করেও ভালো ইনকাম করতে পারবেন।

১৫/ সার্ভে করে অনলাইনে ইনকাম

কোন কোম্পানি যখন নতুন কোনো পণ্য তৈরি করে তখন তারা তাদের পণ্যের ওপর জরিপ চালায়। আর যারা জরিপ চালায় তাদেরকে কোম্পানি টাকা দেয়।

আপনি এ সমস্ত কোম্পানির পণ্য সার্ভে বা জরিপ করে ভালো টাকা ইনকাম করতে পারেন। সার্ভে করা একদম সহজ। পণ্য সম্পর্কে একটা মতামত দিতে হবে। হালকা কিছু কাজ করতে হবে।

 আরো পড়ুন :

গুগল এডসেন্স পাওয়ার উপায় সহজেই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here