অনলাইন ব্যবসার নাম বের করার কৌশল | সুন্দর সুন্দর বিজনেস পেজের নামের তালিকা

আপনি কি অনলাইন ব্যবসার নাম বের করার কৌশল ও ব্যবসার নামের তালিকাসম্পর্কে জানতে চান ? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য ।

প্রত্যেকটি ব্যবসার জন্য নাম নির্বাচন করা অনেক গুরুত্বপূর্ণ বিষয় । কেননা নাম হলো ব্যবসার প্রাণ । এটা অনেক কষ্টের কাজ এবং ঝামেলা ও বটে।

আর নাম নির্ধারণ করার ক্ষেত্রে অনেক বিষয়ে লক্ষ্য রাখতে হয়। যদি লক্ষ না রাখা হয় তাহলে বড় একটা ক্ষতির মুখোমুখি হতে হবে।

তাই আজ আমি অনলাইন ব্যবসার নাম ও সুন্দর সুন্দর বিজনেস পেজের নাম বের করার কৌশল বলব এবং ব্যবসার নাম নির্ধারণ করার ক্ষেত্রে কি কি বিষয়ে লক্ষ্য রাখতে হয় তা বলব ।

   Read more :  বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ১৬টি

পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানের সুন্দর নামের তালিকা বলব । যাতে করে আপনি নাম রাখার ক্ষেত্রে কোন ধরনের প্রবলেমের সম্মুখীন না হন।

এবং গ্রাহকরা খুব সহজেই আপনার কোম্পানির নাম মনে রাখতে পারে। এই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়বেন। আশা করি আপনি আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর খুব সহজেই পেয়ে যাবে।

অনলাইন ব্যবসার নাম

আর্টিকেল সূচি

অনলাইন ব্যবসার নাম নির্বাচন করার আগে  ১৩টি করণীয় বিষয়   :-

প্রত্যেকটি জিনিসের নিয়ম রয়েছে। ঠিক তেমনি ভাবে নাম নির্বাচন করার জন্য কিছু নিয়ম-কানুন রয়েছে বা করণীয় বিষয় রয়েছে। অবশ্যই আপনাকে নাম নির্বাচন করার পূর্বে করণীয় বিষয়গুলো জানতে হবে ।

কেননা আপনি যদি করণীয় বিষয়গুলো না জানেন তাহলে বিভিন্ন ধরনের প্রবলেম হতে পারে , নানান ধরনের ঝামেলায় পড়তে পারেন ।তাই আমি সর্বপ্রথম  ১৩ টি করনীয় বিষয় বলবো।

এরপর ব্যবসার নাম বের করার কৌশল বলবো। অতএব যখন আপনি নাম রাখার চিন্তাভাবনা করবেন তখনই এই বিষয়গুলো অবশ্যই ফলো করবেন। চলুন আলোচনা শুরু করা যাক।

  1. নাম সংক্ষিপ্ত রাখুন । অর্থাৎ নাম নির্বাচনের ক্ষেত্রে  গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে হবে সেটা হল : নাম সংক্ষিপ্ত রাখা। লম্বা নাম পরিহার করুন। যাতে করে ক্রেতারা খুব সহজেই মনে রাখতে পারে। কেননা এর দ্বারা আপনার কোম্পানির সাথে তাদের একটা সুসম্পর্ক হয়ে উঠবে। এর ফলে তারা আপনার কোম্পানির প্রোডাক্ট ক্রয় করবে।আর যদি নাম লম্বা রাখেন তাহলে গ্রাহকদের কাছে বিরক্ত বোধ হবে । ফলে আপনার কোম্পানির নাম মনে রাখবে না । খুব সহজেই তারা ভুলে যাবে। একটি ব্যবসার মেইন টার্গেট থাকে গ্রাহক। তাই গ্রাহকদের কথা ভেবে অবশ্যই নাম নির্বাচন করতে হবে।
  2. সামঞ্জস্যশীল পূর্ণ  ব্যবসার নাম রাখুন । অর্থাৎ এমন নাম নির্ধারণ করুন যার দ্বারা আপনার ব্যবসার সাথে বা পণ্যের সাথে মিল থাকে। যাতে করে ক্রেতা আপনার নাম দেখেই বুঝতে পারে যে আপনি কি ধরনের ব্যবসা করেন। অথবা এখানে কি ধরনের পণ্য বিক্রি করা হয়। যেমন : আপনি বিক্রি করেন ফল  কিন্তু আপনি ব্যবসার নাম নির্ধারণ করলেন মাছ জাতীয় কোন জিনিসের মাধ্যমে। তাহলে  ক্রেতা দ্বিধাদ্বন্দের মধ্যে পড়ে যাবে। এর ফলে আপনার ব্যবসার মধ্যে অনেক ক্ষতি হবে। তাই অবশ্যই আপনার পণ্যের সাথে ব্যবসার নাম মিল রেখে রাখবেন। এ বিষয়টি খুব খেয়াল রাখবেন।
  3. নাম সহজ রাখুন । অর্থাৎ নির্বাচন করুন সহজ নাম। যাতে করে যে কেউ খুব সহজে উচ্চারণ করতে পারে এবং খুব সহজে মনে রাখতে পারে। যত বেশি স্মরণ রাখবে ততো আপনার কোম্পানিতে তারা আসবে। আপনার পণ্য ক্রয় করবে। আপনার কোম্পানির সাথে ভালো একটি সুসম্পর্ক তৈরি হবে গ্রাহকদের। এতে করে আপনার ব্যবসা সফলতা লাভ করবে অল্প সময়ে।
  4. ব্যবসার নাম কপি না করা । অর্থাৎ নিজের ব্যবসার নাম কোন কোম্পানির নামের হুবহু না রাখা অথবা কোন কোম্পানির নামের সাথে মিল না রাখা। কেননা এর দ্বারা নিজের কোম্পানির ব্র্যান্ড ভ্যালু নষ্ট হয়ে যায়। ফলে আপনার কোন দিন ব্র্যান্ড ভ্যালু তৈরি হবে না। এর দ্বারা আপনার ব্যবসায় অনেক ক্ষতি হবে। মানুষ আপনার ব্যবসাকে ভালোভাবে চিনবে না। তাই অবশ্যই এ বিষয়টি মাথায় রাখবেন।
  5. ডোমেইন যাচাই-বাছাই করা । আপনার কোম্পানির  নাম নির্ধারণ করার পূর্বে অবশ্যই আপনাকে যাচাই-বাছাই করতে হবে যে , আপনার নির্বাচন করা নামের ডোমেইন ফাঁকা আছে কিনা ? যাতে করে ভবিষ্যতে সমস্যা না হয়। কেননা এক নামে দুইটি ডোমেইন হতে পারে না। অর্থাৎ আগে থেকেই যদি আপনার নির্ধারিত নামে অন্য কারো ডোমেইন থাকে তাহলে আপনি আপনার নির্ধারিত নামে ডোমেইন রাখতে পারবেন না। তাই অবশ্যই এই বিষয়টি খেয়াল রাখতে হবে।
  6. ইউনিক  এবং আকর্ষণীয় হওয়া । নাম নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে আকর্ষণীয় এবং ইউনিক নামের দিকে ফোকাস করতে হবে বা মনোযোগ দিতে হবে। নাম যতই ইউনিক হবে ব্যবসায় ততটাই সফল হবেন। কারণ নামটা ইউনিক হলে সবার মনে গেঁথে যাবে ফলে এক ধরনের আকর্ষণ সৃষ্টি হবে । আর ক্রেতাদের কোম্পানির প্রতি আকর্ষণ সৃষ্টি হলে কোম্পানি সফলতা লাভ করবে। একটি ব্র্যান্ড তৈরি হবে।
  7. কঠিন বানান থেকে বেঁচে থাকুন । অর্থাৎ আপনার অনলাইন ব্যবসার নামের বানান যদি কঠিন হয় তাহলে ক্রেতাদের জন্য একটি বিরক্তিকর বিষয় হবে। ফলে আপনার কোম্পানির প্রতি আকর্ষণ কমে যাবে। অতএব নাম নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই সহজ বানানের দিকে লক্ষ্য রাখবেন। যাতে করে একবার বলার সাথে সাথে ব্রেনে গেঁথে যায়।
  8. ট্রেডমার্ক বা কপিরাইট ধারক দিয়ে নিবন্ধিত নয় তা পরীক্ষা করা । অর্থাৎ নাম নির্ধারণ করার পূর্বে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে এই নামটি যেন অন্যের ট্রেডমার্ক বা কপিরাইট ধারক দিয়ে নির্ধারিত না হয়। এ বিষয়ে পরীক্ষা করতে হবে। এ বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। তাই অবশ্যই মাথায় রাখবেন বিষয়টি।
  9. অনলাইন ব্যবসার নাম একটি খাতায় নোট করুন । অর্থাৎ নাম নির্বাচন করার ক্ষেত্রে ব্রেনে যত নাম আসে সমস্ত নাম একটি খাতায় নোট করুন। তারপর কোনটা কি সমস্যা , কোনটা ভালো লাগে বেশি এগুলোকে আলাদা করুন। তারপর সবচেয়ে যেটা ভালো সেটাকে নির্বাচন করুন ।
  10. অনলাইন পেজের নাম এর ব্যপারে আইডিয়া নিতে পারেন । অর্থাৎ যারা অনলাইন  এর ব্যপারে বা ব্যবসা সম্পর্কে বেশী ধারনা রাখে তাদের কাছ থেকে আইডিয়া নিতে হবে । দেখা যায় অনেক সময় অনেক খোঁজাখুঁজির পরেও আসল নাম বা মনের মতন নাম পাওয়া যায় না। কিন্তু যারা অভিজ্ঞ তারা এরকম আনকমন নাম বলে দিতে পারেন। তাই আপনি অভিজ্ঞদের কাছ থেকে আইডিয়া নিতে পারেন।
  11. বিভিন্ন ধরনের অর্থ ভালভাবে জেনে রাখুন । অর্থাৎ আপনি যে ধরনের নাম রাখার ইচ্ছা করেন তার বিভিন্ন ধরনের অর্থ ভালভাবে জেনে রাখুন এবং তার বিপরীত অর্থ পাশাপাশি প্রতিশব্দ গুলো ভালভাবে জেনে রাখুন। আর এই অর্থ জানার জন্য আপনি গুগলের সহযোগিতা নিতে পারেন।
  12. আপনার  ব্যবসার নামটা ইংরেজি হলে ভালো হয় । অর্থাৎ আপনার ব্যবসার নামটা ইংরেজি হলে ভালো হয়। পাশাপাশি ছয় থেকে আট ওয়ার্ডের মধ্যে হওয়া অনেক ভালো। কারণ বর্তমানে অধিকাংশ জায়গায় ইংরেজি বেশি চলে। ইংরেজি নাম হলে অনেক লাভ রয়েছে। যেমন ব্র্যান্ড তৈরি হবে একটা। কিন্তু বাংলা ভাষায় হলে এটা ব্যান্ড তৈরি হয় না।
  13. অনলাইন দোকানের নাম  রাখার ক্ষেত্রে পছন্দের নাম না পেলে সংখ্যা যোগ করে দিবেন । অর্থাৎ আপনি যদি আপনার পছন্দের নাম না পান তাহলে বিভিন্ন সংখ্যা অর্থাৎ ২৪ ঘন্টা , ৬৪ জেলা , ৩৬৫ দিন ইত্যাদি বিষয়গুলো যোগ করে দেবেন। যেমন : আমাদের শপ ৩৬৫ , খাদ্যবিতান ২৪ , হোসেন ফার্মেসি ৬৪ ইত্যাদি ।
Read more : টাকা ছাড়া ব্যবসা করার উপায় কি ?

অনলাইন বিজনেস পেজের নাম বের করার কৌশল :-

১ম কৌশল  :

আমি কয়েকটি ওয়েবসাইটের নাম বলবো যার মাধ্যমে আপনি ফ্রিতে অনেক সুন্দর সুন্দর অনলাইন বিজনেস নাম এর আইডিয়া পাবেন।

অতএব ঐ ওয়েব সাইটগুলোতে শুধু আপনার পছন্দের নাম লিখে সার্চ দিন চমৎকার চমৎকার আইডিয়া আপনাকে দিয়ে দিবে। কোন ধরনের ঝামেলা ছাড়াই।

উপরে বর্ণিত যেকোনো একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ভালোভাবে বুঝার জন্য নিচের ছবিটি ফলো করুন।

অনলাইন ব্যবসার নাম

উপরের ছবিতে দেখতে পারছেন সার্চ বক্সে আমি বিজনেস শব্দটি লিখেছি। কারণ আমি বিজনেস রিলেটেড পেজ তৈরি করার ইচ্ছা করেছি।

এরপর আপনি Get Started অপশনে ক্লিক করবেন। আপনাকে বিজনেস রিলেটেড নানান ধরনের নাম দেখাবে।

অনলাইন ব্যবসার নাম

এই সমস্ত নাম থেকে চমৎকার চমৎকার আইডিয়া পেয়ে যাবেন । কোন ধরনের ঝামেলা ছাড়াই। আশা করি আপনি বুঝতে পেরেছেন ।

বিজনেস পেজ নাম বের করার ২য় কৌশল :

ইউনিক নামের জন্য আপনি ডিকশনারি দেখতে পারেন।যদি ইংলিশ হয় তাহলে ইংলিশ ডিকশনারি দেখবেন আর যদি বাংলা হয় তাহলে বাংলা ডিকশনারি দেখবেন আর যদি আরবি হয় তাহলে আরবি ডিকশনারি দেখবেন।

অনলাইন পেইজের নাম বের করার ৩য় কৌশল  :

বিভিন্ন ধরনের আনকমন নাম যদি  চান তাহলে আপনি ইন্টারনেটে সার্চ দিতে পারেন। প্রচুর নাম পেয়ে যাবেন।

এখান থেকে আপনি বিভিন্নভাবে আইডিয়া নিতে পারবেন। কেননা বর্তমানে ইন্টারনেটে প্রত্যেকটি বিষয়ের সল্যুশন পাওয়া যায় ।

এ ব্যপারে আরো বিস্তারিত জানতে নিচের ভিডিওটি দেখতে পারেন ।

ডোমেইন নেম যাচাই করার উপায় :-

সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে আপনি যে কোন ডোমেইন-হোস্টিং কোম্পানির ওয়েবসাইটে গিয়ে সার্চ বক্সে আপনার কোম্পানির নাম লিখে সার্চ দিলেই বের হয়ে যাবে । এটা খালি আছে কিনা ? নাকি অন্য নামে রেজিস্টার আছে। এ বিষয়টি খুব খেয়াল রাখবেন ।

Read more : ফেসবুকে ব্যবসা করার নিয়ম

বিজনেস পেজের নাম সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা

একটি ব্যবসার ক্ষেত্রে যেমন নাম অনেক গুরুত্বপূর্ণ ঠিক তেমনিভাবে অনলাইন বিজনেস এর মধ্যে পেজের নাম অনেক গুরুত্বপূর্ণ।

অতএব আপনাকে বিভিন্ন বিষয় লক্ষ্য করে যাচাই-বাছাই করতে হবে ।

বিশেষ করে উপরের ১৩ টি বিষয়ে আগে লক্ষ্য করবেন। তারপর নিচের unique business name ideas থেকে আইডিয়া গ্রহণ করতে পারেন। পাশাপাশি বিচক্ষণতার সাথে অনলাইন বিজনেস পেজ এর নাম রাখবেন।

যাতে করে গ্রাহকরা আকর্ষণীয় হয় এবং আগ্রহবোধ করে আপনার বিজনেস এর সাথে সম্পর্ক স্থাপন করার জন্য।

Read more : ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ইসলামিক বিজনেস নাম নির্বাচন করুন

অনলাইন পেজের নাম ও দোকানের নামের তালিকা এবং নতুন ব্যবসার নাম নিম্নে দেওয়া হলো :

দোকানের সুন্দর নামের তালিকা

এখানে business page name bangla সম্পর্কে আলোচনা করা হবে । অর্থাৎ আলাদা অলাদা করে বিভিন্ন বাংলা দোকানের নাম ও অনলাইন দোকানের নাম এবং ব্যবসা প্রতিষ্ঠানের সুন্দর নামের তালিকা দেওয়া হয়েছে । যাতে করে আপনারা নমুনা গ্রহন করতে পারেন।

অনলাইন ইউনিক শপ নাম

আপনি যদি অনলাইনে বিভিন্ন জিনিসপত্র বিক্রি করে থাকেন অর্থাৎ আপনার একটি শপ থাকে। এজন্য অবশ্যই কোম্পানির নাম নির্বাচন করতে হবে । তাই নিচের ইউনিক নামের তালিকা থেকে অনলাইন শপের ইউনিক নামের আইডিয়া গ্রহণ করতে পারেন।

  1. হাটবাজার
  2. অনলাইন শপ কর্ণার
  3. সদাইপাতি
  4. হালখাতা
  5. কেনাকাটা
  6. আমাদের শপ
  7. সদাই মার্ট
  8. পণ্য বাড়ি
  9. পণ্য হাউস
  10. অনলাইন ঘর
  11. পণ্যের মেলা
  12. হিড়িক বাজার
  13. বাজার বাড়ি
  14. বন্ধন গৃহ
  15.  খোলাহাট
  16. দেশের পণ্য
  17. আমাদের পন্য
  18. হরদম কেনাকাটা
  19. গ্রাম্য হাউস
  20. একদামের দোকান
  21. গ্রাম্য বাড়ি

আশাকরি উপরে উল্লেখিত ecommerce business name ideas গুলো আপনার ভালো লেগেছে এবং বুঝতে পেরেছেন কিভাবে অনলাইন শপের নাম রাখতে হয় ।

খাবারের দোকানের ইউনিক নামের তালিকা

আপনি যদি খাবার বিক্রি করে থাকেন। খাবারের পেজের নাম বা দোকানের সুন্দর নাম খুজতে থাকেন তাহলে নিম্নের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে  আপনার খাবারের পেজের ইউনিক নাম রাখতে পারেন ।

  1. ফুড শপ
  2. ফুড শপ কর্ণার
  3. খাদ্যবিতান
  4. খাদ্যগৃহ
  5. খাদ্যভান্ডর
  6.  ক্যাফে বাগদাদ ।
  7. ক্যাফে সোলায়মান
  8. খাদ্য বাড়ি
  9.  খাদ্য হাউস
  10. খাদ্যের ভান্ডার
  11. শপ ফুড
  12. বিচিত্রা স্বাদ
  13. ফুড কর্ণার
  14. ক্যাফে ৫০
  15. খাদক
  16. টাটকা
  17. খানাপিনা
  18. পেটপূজা
  19. খাবার-দাবার
  20. খাদ্য বিতান
  21.  শাহী ঘর

ঔষধের দোকানের সুন্দর নামের তালিকা

আপনার যদি একটি ওষুধের দোকান থাকে। তাহলে আপনি নিম্নের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে আপনার দোকানের নাম রাখতে পারেন।

  1. হোসেন ফার্মেসি
  2. ইমরান মেডিসিন
  3. মেডিসিন ঘর
  4. রাসেল মেডিসিন কর্ণার
  5. সুরক্ষা মেডিসিন ঘর
  6. জুবায়ের মেডিসিন হোম
  7. সোহাগ ফার্মেসি।
  8. ফার্মেসি ঘর
  9. মেডিসিন হাউস
  10. তালহা মেডিকেল
  11. ইসমাইল মেডিকো
  12. আমেনা মেডিকেল
  13. স্বাস্থ্য ঘর
  14. স্বাস্থ্য হাউস
  15. নিরাপদ ফার্মেসি

কাপড়ের ব্যান্ডের নামের তালিকা

আপনার যদি একটি কাপড়ের দোকান থাকে তাহলে নিম্নের অনলাইন ব্যবসার নামের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে আপনার কাপড়ের দোকানের নাম রাখতে পারেন।

কাপড়ের ব্যান্ডের নামের তালিকা
  1. রাসেল ফ্যাশন হাউজ।
  2. ফ্যাশন ঘর
  3. ফ্যাশন হাউজ
  4. ইমরান বস্ত্র বিতান।
  5. ইমরান বস্ত্র নিকেতন
  6. লেডিস কর্ণার
  7. সেলিম রেডিমেড হাউস
  8. ইমরান বস্ত্র হাউস
  9. ইমরান বস্ত্র ঘর
  10. শপিং হাউস
  11. চাঁদনী বস্ত্র বিতরণ
  12. রানী বস্ত্র বিতরণ
  13. অপূর্ব বস্ত্রলয়
  14. অপরূপা বস্ত্রলয়
  15. বনফুল বস্ত্র মেলা
  16. টিনস টপস
  17. ব্রাইট এন্ড বিউটিফুল
  18. দি ডিজাইন অফ গার্লস
  19. গার্লস প্রিমিয়াম আউটলেট
  20. গার্লস জোন
  21. লাভলি আউটফিট
  22. বিউটি কুইন ড্রেস জোন
  23. টিনেজার চয়েস
  24. কিউট ফ্যাশন হাউজ
  25. ফ্যাশন ট্রি
  26. এঞ্জেল গার্লস এপ্যারেল
  27. মায়াবতী বস্ত্রালয়

মুদি দোকানের সুন্দর নামের তালিকা

অর্থাৎ আপনার যদি একটি মুদি দোকান থাকে তাহলে নিম্নের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে আপনার মুদির দোকানের নাম রাখতে পারেন।

  1.  মার্ট
  2. সদাই ঘর
  3.  সদাই
  4. মুদি হাউস
  5. নিত্য জিনিসপত্র
  6.  নিত্য সামগ্রী
  7.  কুটির পণ্য
  8. মুদি দোকান
  9. কল্যাণ মুদি ভান্ডার
  10. স্বদেশ নিত্য পণ্য ভান্ডার
  11. তাজা মুদি পণ্য ভান্ডার
  12. গ্রাম বন্ধু নিত্য পণ্য বিতান
  13. নিরাপদ নিত্য পণ্য ভান্ডার
  14. সাধারণ সদাই পাতি
  15. সদাই পাতি মুদি ভান্ডার
  16. বিজয় মুদি পণ্য ঘর
  17. সমাহার মুদি ভান্ডার
  18. রংধনু মুদি ভান্ডার
  19. বিশাল মুদি পণ্য সমাহার
  20. চাল ডাল ভান্ডার
  21. সহজ নিত্য পূণ্য কেন্দ্র
  22. বাহারি মুদিঘর
  23. একতা মুদি ভান্ডার
  24. নাগরিক সম্বল মুদি বিতান
  25. রুপালি মুদি ভান্ডার
  26. মুদি পণ্যশালা

ইউনিক মোবাইল দোকানের নাম

আপনার যদি একটি মোবাইলের দোকান থাকে। তাহলে নিম্নের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে আপনার মোবাইলের দোকানের নাম রাখতে পারেন।

  1. মোবাইল সার্ভিস সেন্টার
  2. একদাম মোবাইলের দোকান
  3. মোবাইল মার্কেট
  4. স্মার্ট গ্যাজেট কালেকশন
  5. অল গেজেট কালেকশন
  6. মোবাইল কালেকশন
  7. আইফোন মোবাইল কালেকশন
  8. বেস্ট মোবাইলের দোকান
  9. অল মোবাইল দোকান
  10. বিসমিল্লাহ টেলিকম সেন্টার
  11. মায়ের দোয়া মোবাইলের দোকান
  12. আল্লাহর দান পাইকারি মোবাইল হাউস
  13. মোবাইল হাউস
  14. নেক্সট জেনারেশন মোবাইল কালেকশন।
  15. মোবাইল স্টোর
  16. হামজা টেলিকম
  17. মোবাইল কর্নার
  18. টেলিকম কর্নার
  19. টেলিকম শোরুম কর্নার
  20. মোবাইল কালেকশন বাজার

ই কমার্স কোম্পানির বিজনেস পেইজের নাম

আপনি যদি ই-কমার্স ব্যবসা করে থাকেন। তাহলে নিচের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে আপনার কোম্পানির নাম রাখতে পারেন।

  1. বিডি শপ
  2. শব বাজার
  3. ডিজিটাল শপিং বিডি
  4. লাইফ সেটআপ বিডি
  5. ফিউচার শপিং টেক
  6. চাল ডাল ডটকম
  7. বেচাকেনা ২৪
  8. দোকানদার ৬৫
  9. হরদম ২৪৬
  10. দেশিবাজার
  11. বড় শপ
  12. হাটশপ
  13. দোকানপাট
  14. জেনারেল শপ
  15. শুভ ওয়াচ ঘর
  16. সওদাগর
  17. আসল কসমেটিক
  18. খাঁটি কসমেটিক
  19. বড় মার্ট
  20. অরিজিনাল শপ
  21. ধানসিঁড়ি
  22. ধানসিঁড়ি শপ
  23. স্টোর
  24. লাইট হাউস

গয়নার পেজের নাম

আপনার যদি একটি অলংকারের দোকান থাকে। তাহলে নিম্নের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে আপনার দোকানের নাম রাখতে পারেন।

  1. আল মদিনা জুয়েলার্স
  2. অপরূপা ফ্যাশন
  3. জুয়েলারি এম্পিয়ার
  4. সবুজ জুয়েলার্স
  5. লাভস জুয়েলার্স
  6. রাসেল গোল্ড
  7. গয়নাশৈলী
  8. রাত্রীর গয়না
  9. রঙিন সুতার গয়না
  10. গয়নাগাটি
  11. গয়নার বাক্স
  12. গয়নার বাজার

বিভিন্ন ব্যবসার নাম

এখানে নানান ক্যাটাগরির অনলাইন ব্যবসার নামের তালিকা দেওয়া হয়েছে। অতএব আপনি এখান থেকে আইডিয়া গ্রহণ করে আপনার দোকানের নাম রাখতে পারেন।

  1. ঐশী টাইলস
  2. ফারুক একাডেমি
  3. রুবিনা টেইলার্স
  4. অলংকার পট্টি
  5. সুমনা জুয়েলার্স
  6. ফিস ঘর
  7. ইত্যাদি ঘর
  8. খেলনা ঘর

ইসলামিক কোম্পানির বাংলা ইউনিক নামের তালিকা

আপনি যদি একজন ইসলামিক মাইন্ডের হন। পাশাপাশি ইসলামিক বিষয়ে কোন দোকান দিয়ে থাকেন।

তাহলে ইসলামিক ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচন করা প্রয়োজন অর্থাৎ ব্যবসা প্রতিষ্ঠানের নাম ইসলামিক হতে হবে ।

ইসলামিক দোকানের সুন্দর নামের তালিকা

তাই  নিচের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে আপনার দোকানের বা ইসলামিক কোম্পানির নাম রাখতে পারেন।

  • ইসলামিক উদ্যোক্তা
  • আল মদিনা কোম্পানি
  • টাইম অফ ইসলাম
  • কওমি উদ্যোক্তা
  • আব্দুল্লাহ স্টিল
  • হালাল ফেব্রিক্স
  • আরব কুকিং
  • হালাল কর্নার
  • এরাবিয়ান সুট
  • আমিনার মেনু
  • আলীর ডাইনিং
  • ইমামস কিচেন
  • মিস্টার কাবাব
  • হালাল সুইট
  • আল-আমিন ইসলামিক ঘর
  • ইসলামিক কর্নার

ড্রেসের পেজের নাম বাংলা

ড্রেস বা জামাকাপড়ের অনেক চাহিদা রয়েছে। এর চাহিদা ধীরে ধীরে বাড়তে থাকবে। এই কারণে অনেকে ড্রেস নিয়ে ব্যবসা করতে চাচ্ছে। এজন্য তারা আনকমন নাম খুঁজছে। আমি তাদের সুবিধার্থে ড্রেসের পেজের তালিকা বলবো। যাতে করে নাম রাখতে সুবিধা হয়।

  • রঙ্গিন সুতো শপ
  • আবরণ ফ্যাশন
  • ঘরোয়া কর্নার
  • ঘাসফুল শপ
  • পালকি কর্নার
  • টিপ টিপ বৃষ্টি
  • নকশী ঘর
  • রঙ্গিন কর্নার
  • রঙ্গিলা চয়েস
  • সমষ্টি কালেকশন
  • ব্যতিক্রম ঘর
  • ঐতিহ্য শপ
 

দোকানের আরবি নাম

আপনি যদি আরবিতে কোন দোকানের নাম রাখতে চান। তাহলে নিচের তালিকা থেকে আইডিয়া গ্রহণ করে আপনার দোকানের নাম আরবিতে রাখতে পারেন।

  •  বিসমিল্লাহ ফার্মেসি
  • আব্দুল্লাহ শপ
  • ইসলামী কালেকশন
  • ইনসাফ শপ
  • জাকারিয়া স্টুডিও
  • আল মুসলিম বেকারি
  • ইসলামিয়া বেকারি
  • আল – হেরা গার্মেন্টস
  • আল মদিনা টেইলার্স
  • আল- হেরা ফ্যাশন
  • আলিশা এন্টারপ্রাইজ
  • জমজম বস্ত্রালয়
  • ফ্যাশন হাউজ
  • বিসমিল্লাহ গার্মেন্টস

বরকতময় ব্যবসার নামের তালিকা

বর্তমান সময়ে অনেক ব্যবসা রয়েছে যেগুলো খুবই বরকতময়। আমি কয়েকটি ব্যবসার নাম তুলে ধরছি।
  • কাপড়ের ব্যবসা
  • সিজিনাল ফলের ব্যবসা।
  • ছাগল লালন পালন করে বিক্রি করা।
  • মুদি দোকানের ব্যবসা
  • মধু বিক্রির ব্যবসা
  • মাছ চাষের  ব্যবসা
  • কাঁচামালের ব্যবসা।
ইত্যাদি এরকম জাতীয় প্রত্যেকটি ব্যবসা বরকতম। আরেকটি বিষয় :  এ সমস্ত ব্যবসা যদি হালাল উপায়ে কোন ধরনের ধোকাবাজি না করা হয় তাহলে আশা করি এ সমস্ত ব্যবসা বরকতময় হবে আপনার জন্য। অন্যথায় বরকতময় হবে না।

টেইলার্স দোকানের নামের তালিকা

বর্তমানে প্রত্যেকেই জামা কাপড় তৈরি করে পরিধান করে। সাধারণ প্রত্যেকেই দর্জির কাছ থেকে বা টেইলার্সের দোকান থেকে জামা কাপড় তৈরি করে।

এই কারণে টেইলার্স এর ব্যবসার অনেক চাহিদা পূর্ণ। এই চাহিদা কখনো কমবে না ধীরে ধীরে বাড়তে থাকবে।

টেইলার্সের দোকান দেওয়ার আগে অবশ্যই আপনাকে দোকানের নাম আকর্ষণীয় ভাবে রাখতে হবে।

যাতে করে নাম শুনেই গ্রাহকরা আকর্ষিত হয়। পাশাপাশি বুঝতে পারে এটা একটি টেইলার্স এর দোকান।

আমি নিচে কয়েকটি নামের তালিকা দিচ্ছি আপনাদের সুবিধার্থে। এখান থেকে আইডিয়া নিতে পারেন।

  • স্বাধীন দর্জি
  • মোহাম্মদিয়া ফ্যাশন
  • বাহারি ফ্যাশন হাউস
  • আলহেরা টেইলার্স
  • জমজম টেইলার্স
  • মক্কা টেইলার্স
  • বিসমিল্লাহ টেইলার্স
  • সাদিয়া টেইলার্স
  • নুর আলম টেইলার্স
  • আল হারামাইন টেইলার্স
  • এরাবিয়ান টেইলার্স
  • ইসলামিয়া টেইলার্স
  • জান্নাত টেইলার্স
  • রূপসজ্জা হাউস
  • মদিনা টেইলার্স
  • সুইসুতাকাচি
  • সুতার কারিগর টেইলার্স

 

পাইকারি ব্যবসার নামের তালিকা

বর্তমান সময়ে অহর অহর পাইকারি ব্যবসা রয়েছে। আমি এখানে কয়েকটি লাভজনক পাইকারি ব্যবসার নামের তালিকা বলবো। আশা করি আপনি উপকৃত হবেন।
  • স্টেশনারি পণ্যের পাইকারি ব্যবসা
  • কাপড়ের পাইকারি ব্যবসা
  • ইলেকট্রনিক পণ্যের পাইকারি ব্যবসা
  • বাচ্চাদের খেলনার পাইকারি ব্যবসা
  • অটোমোবাইল পার্টস এর পাইকারি ব্যবসা
  • মুদি দোকানের পাইকারি ব্যবসা
  • সরিষার পাইকারি ব্যবসা
  • ধানের পাইকারি ব্যবসা
ইত্যাদি এ সমস্ত পাইকারি ব্যবসা বর্তমানে লাভজনক। অতএব আপনি ইচ্ছা করলে সমস্ত পাইকারি ব্যবসা করতে পারেন।
 

কোম্পানির সুন্দর নামের তালিকা

আপনি যদি একটি বড় আকারের বিজনেস শুরু করতে চান। অবশ্যই আপনার কোম্পানির একটি নাম নির্বাচন করতে হবে।
 
কেননা মাছের জন্য যেমন পানি জরুরী ঠিক তেমনি ভাবে একটি কোম্পানির জন্য সুন্দর এবং ইউনিক নাম খুবই প্রয়োজন।
 
এই নামের কারণে আপনার কোম্পানির ভ্যালু তৈরি হবে। পাশাপাশি একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে।
 
গ্রাহকদের কাছে সুপরিচিতি লাভ করবে। এজন্য অবশ্য আপনাকে নাম নির্বাচন করার সময় উপরের নিয়ম অনুযায়ী নাম রাখতে হবে।
 
নতুন কোম্পানির নামের তালিকা হলো: 
 
আমি নিচে কোম্পানির জন্য সুন্দর সুন্দর নামের তালিকা এ তালিকা থেকে আপনি একটি আইডিয়া গ্রহণ করে আপনার কোম্পানির জন্য ইউনিক নাম রাখার চেষ্টা করবেন।
 
  • এসিআই লিমিটেড
  • কপারটেক ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড
  • দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড
  • হামিদ ফেব্রিক্স লিমিটেড
  • ফু-য়াং ফুডস লিমিটেড
  • ফাইন ফুডস লিমিটেড
  • এমারেন্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড
  • ইনটেক লিমিটেড
  • হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড
  • ইমাম বাটন ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড

বাংলাদেশের সুন্দর কিছু কোম্পানির নামের তালিকা

  • নাভানা
  • বসুন্ধরা গ্রুপ
  • স্কয়ার
  • যমুনা গ্রুপ
  • বেক্সিমকো
  • ইস্পাহানি গ্রুপ
  • সিটি গ্রুপ
  • আবুল খায়ের কোম্পানি
  • আকিজ গ্রুপ
  • বসুন্ধরা গ্রুপ
  • আরএফএল
  • প্রাণ
  • এ কে খান এন্ড কোম্পানি
 
এরকম অহর অহর কোম্পানি রয়েছে যারা অনেক প্রসিদ্ধ। এ সমস্ত নাম থেকে আপনি আপনার কোম্পানির জন্য আইডিয়া গ্রহণ করতে পারেন।
 
এরপর খুবই ইউনিক এবং আকর্ষণ একটি নাম রাখবেন। এতে আপনার কোম্পানির প্রসিদ্ধতা খুব দ্রুত বেড়ে যাবে।
 

ফেসবুক বিজনেস পেজের নামের তালিকা

বর্তমানে সবাই ফেসবুকের মাধ্যমে বিজনেস করছে। বিশেষ করে ফেসবুক পেজের মাধ্যমে বিজনেস করছে।

অতএব ফেসবুক পেজ একটি দোকানের মত হয়ে গিয়েছে। এজন্য অবশ্যই এই পেজের আনকমন এবং আকর্ষণীয় নাম রাখতে হবে।

একটি পেজের জন্য নাম অনেক গুরুত্বপূর্ণ। অতএব নাম রাখার সময় উপরে বর্ণিত নিয়ম অনুযায়ী নাম রাখবেন। যাতে করে খুবই আকর্ষণীয় এবং ইউনিক নাম তৈরি হয়।
 

নিচে ফেসবুকে বিজনেস করার জন্য সুন্দর সুন্দর পেজের নামের তালিকা দিলাম

এ তালিকা গুলো থেকে আইডিয়া গ্রহণ করে আপনি আপনার পেজের নাম রাখতে পারেন।
  • বিজনেস প্যাকেজিং
  • বিজনেস আইডিয়া
  • একতাই শক্তি
  • ভাই ভাই বিজনেস
  • দ্যা বিজনেস প্যাসেঞ্জার
  • কওমি উদ্যোক্তা
  • বিজনেস গ্রুপ
  • ব্যবসায়িক সঞ্চয়
  • ই বিজনেস সেন্টার
  •  ট্রাস্ট বিজনেস পয়েন্ট
  • বাজার এক্সপ্রেস
  • ব্যবসায়িদের আড্ডাখানা
  • আমরা অগ্রগামী
  • উদ্যোক্তার কন্ঠস্বর
  • প্রযুক্তি উদ্যোক্তা
  • বিশ্ব বানিজ্যের হালচাল
  • সফলতার সোপান
  • ব্যবসার কোন বিকল্প নাই
  • উদ্যোক্তাগিরি
  • মাস্টারমাইন্ড বিজনেস
  • দি বিজনেস টাইমস
ইত্যাদি এরকম পেজের নাম রাখতে পারেন। আশা করি আপনি ভালোভাবে বুঝতে পেরেছেন।
 

ব্যবসার ক্ষেত্রে বাংলা ব্র্যান্ড নাম অনেক গুরুত্বপূর্ণ বিষয়

একটি ব্যবসার ক্ষেত্রে ব্র্যান্ড তৈরি করা অনেক গুরুত্বপূর্ণ। স্বাভাবিকভাবে ব্র্যান্ড দুইভাবে হয়ে থাকে।

প্রথমটি হলো নিজেকে ব্র্যান্ড হিসেবে তৈরি করা। আর দ্বিতীয়  হলো ব্যবসা প্রতিষ্ঠানকে ব্র্যান্ডিং হিসাবে তৈরি করা।

তবে বর্তমানে নিজেকে ব্র্যান্ডিং হিসাবে তৈরি করতে পারলে ব্যবসার জন্য খুবই লাভজনক। যেমন বর্তমানে বিল গেটস, মার্ক জাকারবার্গ প্রভৃতির মত লোকেরা নিজেকে ব্র্যান্ড হিসেবে তৈরি করেছে।
 
 

নিজেকে ব্রান্ড হিসেবে তৈরি করতে কয়েকটি কাজ করতে হবে।

 
  • স্মার্টনেস থাকতে হবে আপনার মাঝে।
  • প্রেজেন্টেশন স্কিল থাকতে হবে।
  • সততা থাকতে হবে আপনার মাঝে।
  • তাৎক্ষণিক উত্তর দেওয়ার স্কিল থাকতে হবে।
  • এজন্য আপনাকে প্রতিনিয়ত লেখালেখি করতে হবে।
  • সামাজিক যোগাযোগের একটিভ থাকতে হবে।
  • বিভিন্ন ভিডিও তৈরি করতে হবে।
  • আপনার ভক্তদের নানান প্রশ্নের উত্তর দিতে হবে।
 
এ সমস্ত কাজগুলো করতে থাকলে ধীরে ধীরে মানুষ আপনার প্রতি আগ্রহী হয়ে উঠবে। আপনার প্রতিটা কথা তারা বিশ্বাস করবে। এভাবে আপনি নিজেকে একজন ব্র্যান্ড হিসেবে তৈরি করতে পারবেন।
 
 

ব্যবসা প্রতিষ্ঠানকে ব্র্যান্ড হিসেবে তৈরি করার কয়েকটি পদক্ষেপ গ্রহণ করতে হবে।

 
যদি আপনি বাংলাদেশে ব্যবসা করে থাকেন। তাহলে অবশ্যই আপনাকে বাংলা ব্যান্ড নেম তৈরি করতে হবে। এইজন্য নিজের পদ্ধতি গুলো গ্রহন করবেন।
 
  • কোম্পানির নাম ইউনিক রাখতে হবে নতুন ধরনের শব্দ খুঁজে বের করতে হবে। যেমন : google .
  • এমন একটি নাম খুঁজে বের করতে হবে যে নামটি খুব সহজেই সকলের বুঝতে পারে।
  • আপনি যে ব্যবসা করতে চাচ্ছেন ওই ব্যবসার প্রোডাক্ট অনুযায়ী কোম্পানির নাম রাখবেন। এতে আলাদা এক ধরনের ব্যান্ড তৈরি হবে।
  • ব্যবসার মধ্যে সততা দেখাতে হবে।
  • কোন ধরনের ধোঁকাবাজি করা যাবে না। তাহলে কোম্পানির থেকে আস্থা উঠে যাবে।
  • কোম্পানির গ্রাহকদের আস্থা হলো বড় একটি ব্যান্ড তৈরি করে ফেলে।
 
আশা করি আপনি ভালোভাবে বুঝতে পেরেছেন। উপরের পদ্ধতিগুলো গ্রহণ করে খুব সহজেই ব্যান্ড হিসেবে তৈরি হয়ে যাবেন আপনি অথবা আপনার কোম্পানি। আশা করি আপনি ভালভাবে বুঝতে পেরেছেন।
 
 
মোট কথা : আমাদের মাঝে অনেকেই আছে যারা কোম্পানির নাম রাখার কৌশল জানার পরও বিভিন্ন অতৃপ্তিতে ভুগে। তাদের জন্য উপরে যে বিজনেস পেইজের নামগুলো ও নতুন ব্যবসার নামের তালিকা বলা হলো । যদি তারা এ বিষয়গুলো ফলো করেন এবং এ অনুযায়ী যদি নাম রাখেন ।

তাহলে  তাদের মনের বিভিন্ন ধরনের অতৃপ্ত বিষয়গুলো দূর হবে।

Read more : লাভজনক ১৬টি উপায়ে অল্প পুজিতে ব্যবসা
Read more : বর্তমান সময়ে ১১টি লস ছাড়া ব্যবসা আইডিয়া ২০২৩

পরিশেষে বলব : আশা করি উপরে উল্লেখিত অনলাইন ব্যবসার নাম  ও বাংলা ব্র্যান্ড নাম এবং বিভিন্ন ব্যবসার নাম ও নতুন ব্যবসার নাম সম্পর্কে মোটামুটি ধারণা দিতে পেরেছি। আপনি উপকৃত হয়েছেন।

আশাকরি business page name bangla সম্পর্কে আর কোন প্রশ্ন নেই । যদি থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন ।

যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে  এবং আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

FAQ

ইউনিক নামের তালিকা কি কি ?

একটি ব্যবসার জন্য ইউনিক নাম রাখা অনেক গুরুত্ব পূর্ণ বিষয়। এজন্য অবশ্যই নাম রাখার সময় ইউনিক নাম বাছাই করতে হবে। যে নাম শুনে গ্রাহকরা আকর্ষিত হয়। আমি কয়েকটি ইউনিক নামের তালিকা বলছি।
১. হিড়িক বাজার
২. হরদম কেনাকাটা
৩. বন্ধন গৃহ
৪. স্মার্ট পন্যের মেলা
৫. সদাই মার্ট
৬. টাটকা কর্নার
৭. শাহী ঘর
৮. কেনাকাটা কর্নার
৯. দেশের পণ্য
ইত্যাদি এরকম ইউনিক নাম রাখবেন ব্যবসার ক্ষেত্রে। এতে করে গ্রাহকরা খুবই আকর্ষিত হবে।

আশা করি আপনি ভালোভাবে online business page name bangla সম্পর্কে বুঝতে পেরেছেন।

ব্যবসার জন্য সুন্দর নামের তালিকা চাই

অনেকেই ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সুন্দর নামের তালিকা খুঁজে থাকে। তাদেরকে বলব।

সর্বপ্রথম আপনি ব্যবসার নাম রাখার নিয়ম গুলো ফলো করবেন। এরপর আপনার বিজনেস কি ক্যাটেগরি সেদিকে ফলো করবেন।

অর্থাৎ বিজনেস এর ক্যাটাগরি অনুযায়ী নাম রাখার চেষ্টা করবেন। এতে করে গ্রাহকরা খুব সহজেই বুঝতে পারেন।

আমি উপরে বিস্তারিত ভাবে ক্যাটেগরি ভিত্তিক আলোচনা করেছি। তবুও আমি কয়েকটি সুন্দর নামের তালিকা বলছি।
১. সদাইমার্ট 
২. রংধনু মুদি ভান্ডার
৩. বাহারি মুদি ঘর
৪. পণ্যশালা কর্নার
৫. বিডি শপ
৬. চাল ডাল
৭. খাঁটি কসমেটিক কর্নার
৮. ইসলামিক কর্নার

এখানে আমি নানান ক্যাটাগরির কয়েকটি নামের তালিকা বললাম। আশা করি আপনি বুঝতে পেরেছেন।

ব্যবসায়িক পেজের নাম কি কি হতে পারে ?

পণ্য অনুযায়ী ব্যবসায়িক পেজের নাম রাখা উচিত। এতে করে গ্রাহকরা খুব সহজেই আপনার ব্যবসা সম্পর্কে জানতে পারবে।

উপরে প্রতিটা ব্যবসার জন্য আলাদা আলাদা ভাবে নামের তালিকা দেওয়া আছে।

আর যদি আপনি নানান জিনিস বিক্রি করেন। তাহলে এমন একটি নাম রাখবেন যে নামটি আপনার সম্পূর্ণ বিজনেসকে বোঝাবে। যেমন :

১. কওমি উদ্যোক্তা
২. বিজনেস প্যাকেজিং
৩. ভাই ভাই বিজনেস
৪. একতাই শক্তি
৫.ব্যবসায়িক সঞ্চয়
৬. ই বিজনেস সেন্টার
৭. ট্রাস্ট বিজনেস পয়েন্ট
৮. বাজার এক্সপ্রেস
৯. একতাই বল
১০. বিজনেস সল্যুশন

এখানে আমি নানান ক্যাটাগরির কয়েকটি নামের তালিকা বললাম। আশা করি আপনি business page name ideas bangla সম্পর্কে বুঝতে পেরেছেন।

আমি সব সময় নতুন কিছু শিখতে এবং তা ছড়িয়ে দিতে পছন্দ করি। তাই অনলাইন ব্যবসা ,অনলাইন ইনকাম , ব্লগিং এবং তথ্য- প্রযুক্তি বিষয়ক নানান নতুন বিষয় তুলে ধরাই হলো আমার মূল লক্ষ্য।

2 thoughts on “অনলাইন ব্যবসার নাম বের করার কৌশল | সুন্দর সুন্দর বিজনেস পেজের নামের তালিকা”

  1. আমার ব্যবসার নামের ধরন,,, ভ্রমণ প্যাকেজ, বাস রিজার্ভ সার্ভিস

    Reply

Leave a Comment